মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মেহেরপুরে আম ভাঙ্গা শুরু 

গোলাম মোস্তফা, মেহেরপুর প্রতিনিধি
  ১৭ মে ২০২৩, ১৩:৪৫
মেহেরপুরে আম ভাঙ্গা শুরু 

মেহেরপুরে শুরু হয়েছে আম ভাঙ্গা। এ বছর অনুকুল আবহাওয়া ও সঠিক পরিচর্যার কারনে আমের বাম্পার ফলন হয়েছে। শুরুর দিকে তীব্র তাপদাহে আমের গুটি কিছুটা ঝরে গেলেও তাতে ফলনে কোন প্রভাব পড়েনি বলে দাবী কৃষি বিভাগের। প্রাকৃতিক দুর্যোগের কবলে না পড়লে ও দাম ভাল পেলে লাভবান হবে বলে আশা বাগান মালিক ও ব্যাবসায়ীদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে মেহেরপুরে এবার ২ হাজার ৩শ ৫০ হেক্টর জমিতে আমের বাগান রয়েছে। আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৫ হাজার মেট্রিক টন।

মেহেরপুরের হিমসাগর, ল্যাংড়া, বোম্বাই, ফজলি, আম্রপালি সহ নানা জাতের আমের কদর রয়েছে দেশ জুড়ে। বিশেষ করে মেহেরপুরের হিমসাগর ও ল্যাংড়া আমের চাহিদা সব থেকে বেশি। এবছর প্রাকৃতিক দুর্যোগ না হওয়াই রোগ বালাই কম। আমে কোন স্পট পড়েনি। শুরুর দিকে তীব্র তাপদাহের কারণে কিছু গুটি ঝরে গেলেও ফলনে কোন প্রভাব পড়েনি।

ইতোমধ্যে ১৫ মে থেকে আম বাজারজাত করা শুরু করেছে চাষী ও বাগান মালিকরা। ব্যাবসায়ীরাও তাদের ক্রয়কৃত বাগান থেকে ভাল লাভের আশা করছে। গত ১৫ মে থেকে জেলায় বোম্বাই ও আটি জাতীয় আম ভাংগা শুরু হয়েছে। বর্তমানে এই জাতীয় আম বাজারে ১৪-১৬’শ টাকা মন দরে বিক্রি হচ্ছে। আগামী ২৫ মে শুরু হবে মেহেরপুর জেলার সুস্বাদু হিমসাগর আম ভাঙ্গা। এদিকে আমে যাতে ক্ষতিকারক কোন কেমিক্যাল ব্যবহার না করে তার জন্য প্রশাসন ও কৃষি বিভাগ কড়া নজরদারী করছে।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন যায়যায়দিনকে জানান, কৃষি বিভাগ বলছে, কৃষকদের সময়মত নির্দেশনা দেওয়ায় সঠিক পরিচর্যার কারনে ফলন ভাল হয়েছে। এ জেলার আমের চাহিদা থাকায় দেশের বাইরে পাঠানোর জন্য প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে কয়েকজন এক্সপোটারকে আমন্ত্রন করে আম বাগানগুলি দেখানো হয়েছে। চাষীরা এবার লাভবান হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে