রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

স্বচ্ছ বাজার ব্যবস্থাপনা দেখতে পাবেন কাল থেকে : বাণিজ্য প্রতিমন্ত্রী

যাযাদি ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২৪, ২০:০২

স্বচ্ছ বাজার ব্যবস্থাপনা আগামীকাল থেকে দেখা যাবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভোজ্যতেল ও চিনির আমদানি, মজুদ ও মূল্য পরিস্থিতি সংক্রান্ত সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা স্বচ্ছ জবাবদিহিতা নিশ্চিত করব। মূল্য নির্ধারণটা হবে স্বয়ংক্রিয়। এটা কখনো জোর করে করা যায় না। বাজারমূল্য কখনো আর্টিফিসিয়ালি দীর্ঘদিন ধরে রাখা যায় না। সেজন্য আমরা চেষ্টা করছি একটি স্মার্ট বাজার ব্যবস্থা চালুর।

আপনি যে বাজার ব্যবস্থা চান সেই বাজার ব্যবস্থা রিফর্ম করতে কতোদিন লাগবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা একটা স্মার্ট বাজার ব্যবস্থা চালু করতে যাচ্ছি যেখানে, উৎপাদক, আমদানিকারক থেকে ভোক্তা মাঝখানে যে বাধাগুলি আছে সেগুলো দূর করে এমন একটা স্বচ্ছ বাজার ব্যবস্থা করব।

এর মাধ্যমে পণ্যের দাম কবে নাগাদ কমাতে পারবেন? এমন প্রশ্নের জবাব তিনি বলেন, দাম কমাব না। তবে দাম কমানোর মেকানিজম আমাদের কাছে। স্বচ্ছ বাজার ব্যবস্থাপনার মধ্যেই যৌক্তিক মূল্য আসবে। আমি যদি এই মুহূর্তে বলি দাম কমাব, দেখা গেল জাহাজের ভাড়া বেড়ে গেল, তাহলে সেটা আমার হাতে নেই। আমি বলতে পারি দাম যৌক্তিক থাকবে, স্বচ্ছ থাকবে, রেফারেন্স মূল্য আন্তর্জাতিক থাকবে।

তাহলে কি দাম বেঁধে দেওয়ার যে প্রক্রিয়া ছিল আপনারা সেদিকে হাঁটতে চাচ্ছেন না? এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে মুভমেন্টে দেখে সে অনুযায়ী মিলাররা নির্ধারণ করবে। তবে একই দামে তো সবাই কিনতে পারবেন না। এজন্য আজকে আমরা আলোচনায় বসেছি যে কীভাবে দামটা নির্ধারণ করা হবে। এখন যেভাবে আছে সেভাবেই থাকবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে কেবিনেটে সিদ্ধান্ত নেব।

স্বচ্ছ বাজারের সুবিধাটা কবে থেকে পাবে জানতে চাইলে তিনি বলেন, আগামীকাল থেকে স্বচ্ছ বাজারের সুবিধা পাওয়া যাবে। আমি বিশ্বাস করি, ব্যবসায়ীরা আজকে যে মেসেজ পাবে, কাল থেকে ওনারা সর্বোচ্চ চেষ্টা করবে। আপনারা সেটার প্রতিক্রিয়া দেখতে পারবেন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে