​ইবি শাপলা ফোরামের নির্বাচন নিয়ে অভিযোগ

​ইবি শাপলা ফোরামের নির্বাচন নিয়ে অভিযোগ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শাপলা ফোরামের নির্বাচন নিয়ে অভিযোগ করেছে শাপলা ফোরামের একাংশ। শনিবার সাংবাদিকদের সঙ্গে সংবাদ সম্মেলনে শাপলার নির্বাচনে কমিশনের পক্ষপাতমূলক আচরণ, ভোট প্রদান নির্দেশনাবলি লঙ্ঘন, ফলাফল কারচুপির উদ্দেশ্যে সময় বেশি নেওয়া এবং প্রশাসনের পরোক্ষ হস্তক্ষেপসহ বিভিন্ন অভিযোগ করেছে তারা।

সংবাদ সম্মেলনে, শাপলা ফোরামের সদ্য সাবেক সাধারণ সম্পাদক ও একাংশের নেতা প্রফেসর ড. মাহবুবর রহমান লিখিত প্রেস বিজ্ঞপ্তি পাঠ করেন। এ সময় তিনি যেসব কার্যক্রমের ভিত্তিতে নির্বাচন নিয়ে সন্দেহ ও ফলাফল কারচুপির আশঙ্কা সৃষ্টি করছেন তা তুলে ধরেন।

বিজ্ঞপ্তিতে অন্য পক্ষ হতে গোপন নির্দেশনা মোতাবেক একজন পর্যবেক্ষক প্রেরণ করা হয়েছে। এজন্য তাদের পাঠানো দুজন পর্যবেক্ষক থেকে একজনকে নির্বাচন পর্যবেক্ষণের অনুমতি দেওয়া হয় বলেও অভিযোগ করা হয়েছে লিখিত বক্তব্যে। এছাড়াও ভোট প্রদানের নির্দেশনার ২ ও ৫ নং ধারা লঙ্ঘন করে উদ্দেশ্যমূলকভাবে ৭ নং ধারার অপপ্রয়োগ, গণনা কার্যক্রম অনলাইনে সম্প্রচার না করা, ফলাফল কারচুপিরর উদ্দেশ্যে ভোট গণনার সময় বেশি সময় নেওয়া, নির্বাচন কমিশন উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কিছু কিছু প্রার্থীর ভোট বাতিল করার নিমিত্তে মোবাইল ক্যামেরা জুম/ ম্যাগ্নিফাইং প্রযুক্তি ব্যবহার করা, ভোট গণনাকালে নির্বাচন কমিশনের সঙ্গে মোবাইলে বারংবার যোগাযোগ করে ফলাফল প্রভাবিত করা, নির্বাচন-পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন প্রশাসনিক পদে রদবদল, প্রশাসনের পরোক্ষ হস্তক্ষেপসহ বিভিন্ন অভিযোগ তুলে ধরা হয়েছে লিখিত এই প্রেস বিজ্ঞপ্তিতে।

এদিকে সংবাদ সম্মেলনের পরে নির্বাচন কমিশন শাপলা ফোরামের গঠনতন্ত্র অনুযায়ী নতুন কমিটি গঠন করেছে বলে জানা গেছে। নতুন কমিটিতে সভাপতি হিসেবে প্রফেসর ড. আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক হিসেবে প্রফেসর ড. মামুনুর রহমানকে মনোনীত করা হয়েছে। কমিটিতে সহ-সভাপতি প্রফেসর ড. মনিরুজ্জামান, যুগ্ম সাধারণ সম্পাদক প্রফেসর ড. আনোয়ারুল হক স্বপন, কোষাধ্যক্ষ প্রফেসর ড. দেবাশীষ শর্মা এবং নির্বাচিত অন্য সদস্যদেরকে সদস্য হিসেবে রাখা হয়েছে।

শাপলার নির্বাচন চলাকালে কমিশনের সঙ্গে মোবাইলে কথা বলার বিষয়ে নতুন সভাপতি প্রফেসর ড. আনোয়ার হোসেন বলেন, এগুলো নিতান্তই মনগড়া ও বানোয়াট কথা। আমাদের জানামতে ওদের কয়েকজন ফোন করে ভিতর থেকে সংবাদ নিয়ে আমাদেরকে জানিয়েছে যে তাদের অবস্থা খারাপ।

তিনি আরও বলেন, এ ধরনের কথাবার্তার মাধ্যমে তারা তাদের নিম্নরুচির পরিচয় দিয়েছে। একইসঙ্গে শাপলার সদস্যদের কাছে তারা তাদের হীনম্মন্যতা তুলে ধরেছেন।

নির্বাচন বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার প্রফেসর ড. সরওয়ার মুর্শেদ বলেন, সংবাদ সম্মেলন তাদের গণতান্ত্রিক অধিকার। তাদের পক্ষ থেকে প্রতিনিধি ছিল এবং তারা নির্বাচনের ফলাফল ও সংশ্লিষ্ট কাগজে স্বাক্ষর করেছেন।

যাযাদি/ এমডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে