বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চাকমা সম্প্রদায়ের প্রথম নারী ব্যারিস্টার ভ্যালি

যাযাদি ডেস্ক
  ১৫ জানুয়ারি ২০২৩, ১৪:৪৮

বাংলাদেশের চাকমা সম্প্রদায়ের প্রথম নারী ব্যারিস্টার ভ্যালি চাকমা। আর উচ্চ আদালতে চাকমা সম্প্রদায়ের দ্বিতীয় নারী আইনজীবী। বাবার অনুপ্রেরণায় আইন পড়তে উদ্বুদ্ধ হন। তাই তিনি ইউনিভার্সিটি অব লন্ডনের অধীনে আইনে ভর্তি হন। সেখান থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করে পর্যায়ক্রমে জজকোর্ট ও হাইকোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরপর ব্যারিস্টারি পড়তে পাড়ি জমান লন্ডনে।

গেল বছরের ২৫ নভেম্বর লন্ডনের লিংকন্সইন থেকে ব্যারিস্টারি ডিগ্রি লাভ করেন। দেশে ফিরে এসে উচ্চ আদালতে আইনপেশা শুরু করেছেন তিনি। ভ্যালি বিয়ে করেছেন ঢাকার অধিবাসী সিভিল ইঞ্জিনিয়ার অরহণ দেওয়ানকে। নিজ সম্প্রদায়ের অসহায় মানুষকে আইনগত সহায়তা দেওয়ার পাশাপাশি মানুষের জন্য কাজ করতে চান। একই সঙ্গে আইন পেশায় অবদান রাখতেও চান উদীয়মান এই নারী ব্যারিস্টার।

১৯৯১ সালে রাঙামাটি পাবর্ত্য জেলায় তার জন্ম। বাবা কল্যাণ মিত্র চাকমা। বাবা কাস্টমসের সহকারী কমিশনার হিসেবে বেনাপোল অফিসে কাজ করেন। তিন ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়। বড় বোন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন শেষ করে এখন গৃহিণী। বোনের স্বামী ইনকাম ট্যাক্সের ডেপুটি কমিশনার। ছোট ভাই নর্থ সাউথে ফার্মেসিতে গ্রাজুয়েশন শেষ করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে