বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে আধুনিক কম্পিউটার ল্যাব উদ্বোধন

নজরুল বিশ্ববিদ্যালয়
  ২৪ জানুয়ারি ২০২৩, ১৭:০৬

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগে একটি আধুনিক কম্পিউটার ল্যাব উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে বিভাগে ল্যাবটি উদ্বোধন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

কম্পিউটার ল্যাবের উদ্বোধন করে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র মানে শুধু সাধারণ ছাত্র নয় , বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র কিন্তু আসলে গ্লোবাল স্টুডেন্ট। এখনকার শিক্ষার্থীদের চ্যালেঞ্জ অনেক বেশি। তাকে প্রতিযোগিতা করতে হয় আন্তর্জাতিক পর্যায়ে এখানকার ফল কিন্তু সারা পৃথিবীতে মূল্যায়ন করা হয়। এখানকার ফল দিয়ে একজন ছাত্র সারা বিশ্বের যেকোন জায়গায় আবেদন করতে পারেন।

শিক্ষার্থীদের দক্ষতার উন্নয়নের দিকে জোর দিয়ে তিনি আরও বলেন, এখন সার্টিফিকেট নিয়ে সবাই পাশ করে বেরিয়ে যায় কিন্তু দক্ষতা নিয়ে কয়জন বের হয়? চাকরির পড়ার ধারণা থেকে এখন শিক্ষার্থীদের বেরিয়ে আসতে হবে। পড়াশুনা করতে করতে নিজে উদ্যোক্তা হতে হবে, নিজে দক্ষতা অর্জন করতে হবে, প্রতিষ্ঠিত হতে হবে-এমন ধারণাই চলছে গোটা বিশ্বে। সারা পৃথিবীর দৃষ্টিভঙ্গি এখন অনেক বেশি পাল্টে গেছে।

শিক্ষার্থীদের ভবিষ্যৎ গঠনে বিভিন্ন পরামর্শ দিয়ে অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, পড়াশুনাটা এখন উন্মুক্ত হয়ে যাচ্ছে। যে কেউ নিজের মতো করে পড়াশুনা এখন করতে পারছে। কিন্তু জীবনে যদি দক্ষতা অর্জন করা না যায় তাহলে দেখবে এই জীবন খুব যে ভিন্ন কিছু তা নয়। একটা মানুষ থেকে আরেকটা মানুষকে এখন পৃথক করা হয় দক্ষতা দিয়ে। সেদিক থেকে আজকে যে কম্পিউটার ল্যাব সংযোজন হলো সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ সময় স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. রাকিবুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া আফরিন তন্বী , সহকারী অধ্যাপক সাদিক হাসান শুভ ও প্রভাষক আফরোজা ইসলাম লিপি সহ বিভাগের শিক্ষার্থীরা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে