শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শিক্ষা গবেষণা সংসদের সিম্পোজিয়ামে বিতর্কিত পাঠ্যপুস্তক বাতিলের দাবি

যাযাদি ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২৩, ২১:০৪
আপডেট  : ২৬ জানুয়ারি ২০২৩, ২১:৪৬

শিক্ষা গবেষণা সংসদ আয়োজিত সিম্পোজিয়ামে বক্তারা অবিলম্বে বিতর্কিত পাঠ্যপুস্তক বাতিলের দাবি জানিয়েছেন ।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘শুধু পাঠ্যক্রম সংশোধন নয়: দক্ষ ও দেশপ্রেমিক নাগরিক সৃষ্টির জন্য শিক্ষায় মৌলিক সংস্কার অপরিহার্য শীর্ষক সিম্পোজিয়ামে তারা এই দাবি জানান।

প্রফেসর ড. এম কোরবান আলীর সভাপতিত্বে সিম্পোজিয়ামে প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. মোহাম্মাদ আবদুর রব। সিম্পোজিয়ামে ধারণা পত্র উপস্থাপন করেন অধ্যক্ষ সৈয়দ আবদুল আজিজ। বক্তব্য রাখেন কবি আবদুল হাই শিকদার, শিক্ষক নেতা অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গনি চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন- বিএফইউজের সাবেক মহাসচিব এম এ আজিজ, ইঞ্জিনিয়ার শেখ আল আমিন, শিক্ষাবিদ ড. ইকবাল হোসেন ভূঁইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে’র সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, এডভোকেট সাইফুর রহমান, সাংবাদিক শাহেদ মতিউর রহমান, সাংবাদিক শাহীন হাসনাত, স্কুল শিক্ষক মাকসুদুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোহাম্মাদ আবদুর রব বলেন, পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে ধর্মীয় বিশ্বাস ইতিহাস ঐতিহ্য পরিপন্থী শিক্ষা। এগুলো দেশের মুসলমানদের ইতিহাস ও ধর্ম বিশ্বাসের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের অংশ। ইসকনের নামে একটি সংগঠন নাকি এই ষড়যন্ত্রের সাথে জড়িত বলে অভিযোগ আছে।

সিম্পোজিয়ামে ধারণাপত্র উপস্থাপন করে অধ্যক্ষ সৈয়দ আবদুল আজিজ বলেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় চলমান যে সংকট তার সাথে সাম্প্রতিক আলোচনা-সমালোচনার মাত্রাগত অসামঞ্জস্যতা রয়েছে; সংকটের যে গভীরতা তা শুধু উপরি আলোচনা করে সমাধান করা সম্ভব নয়, শিক্ষা ব্যবস্থাকে যদি একটি মানব দেহের সঞ্চালনের সাথে তুলনা করা হয়, আর কোন একজন ব্যক্তির সমগ্র রক্ত দুষিত হয়, উচ্চ রক্তচাপের সৃষ্টি হয়, হৃৎপিন্ডে ব্লক ধরা পরে, মস্তিকে রক্তক্ষরণ সৃষ্টি হয় আর একজন চিকিৎসক যদি ঐ ব্যক্তির শরীরের বাহ্যিক চর্মরোগের চিকিৎসায় মনোযোগি হন তাকে আর যাই হোক যথার্থ চিকিৎসা বিবেচনা করা যাবে না।

এ সময় বক্তারা আরও বলেন, আইন-নীতি, প্রাতিষ্ঠানিক সক্ষমতা, মান সম্পন্ন শিক্ষার জন্য মানসম্পন্ন (জাতীয় চেতনা ও বৈশ্বিক চাহিদার সমন্বয়) পাঠ্যক্রম, মানসম্পন্ন শিক্ষক ও মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান, শিখন উপকরণ পরিবেশ সহযোগে জাতীয় নীতি-কর্মপরিকল্পনা বাস্তবায়ন করার সমান্বত পদক্ষেপ গ্রহন করতে হবে।

যাযাদি/এস এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে