বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ফেসবুকে জুনিয়র ইনস্ট্রাক্টর পদের পরীক্ষার প্রশ্ন ফাঁস

গাজীপুর প্রতিনিধি
  ২৩ মার্চ ২০২৩, ২৩:৩৫
ছবি- সংগৃহীত

২০২১সালে অক্টোবরে শিক্ষা মন্ত্রণালয়ের আওয়তায় নিয়োগ বিজ্ঞপ্তির দেড়বছর পর এবছরের ১৮মার্চ অনুষ্ঠিত জুনিয়র ইনস্ট্রাক্টর পদের পরীক্ষার প্রশ্নপত্র ফেসবুকে ফাঁস হওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে গাজীপুরে অবস্থানরত ওই পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। তাদের কয়েকজন বৃহস্পতি গাজীপুর প্রেসক্লাবে কিছু চিত্র ও প্রমাণপত্র সহ অভিযোগ উত্থাপন করেছেন।

পরীক্ষার্থী মো. আশিকুজ্জামান নয়ন জানান, ২০২১সালে অক্টোবরে ২৬ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের আওয়তায় (পলিটেকনিক ইনস্টিটিউট এবং টেকনিক্যাল স্কুলে শিক্ষক নিয়োগের লক্ষ্যে) ওই পদে পরীক্ষার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। প্রায় দেড় বছর পর এ বছরের ১৮ মার্চ এ পরীক্ষার অনুষ্ঠিত হয়। কিন্তু ১৭ মার্চ রাতে তিনি ফেসুবুকে Abid shahriar Ahmad একাউন্ট থেকে ওই নিয়োগ পরীক্ষার পূর্ণাঙ্গ প্রশ্নপত্র ফাঁস হয়। এ প্রশ্নের সঙ্গে পরীক্ষায় সরবরাহ করা প্রশ্নপত্র হুবহু মিল রয়েছে। এ প্রশ্নপত্র ম্যাসেঞ্জার ও হোয়াটস অ্যাপের বিভিন্ন গ্রুপে টাকার বিনিময়ে প্রশ্ন সরবরাহের প্রস্তাবও দেয়া হয়েছে। অনেকেই মোটা অংকের টাকার বিনিময়ে ওই প্রশ্ন পত্র সরবরাহ করেছেন।

গাজীপুরের ভুরুলিয়া এলাকার বাসিন্দা সাইদুর রহমান জানান, গত দুই বছর ধরে স্থানীয় মায়মনি মেসে থেকে চাকুরির কোচিং নিচ্ছেন। তার গ্রামের বাড়ি কুমিল্লা। ব্যাপক প্রস্তুতি নিলেও প্রশ্ন ফাঁসের কারণে তিনি হতাশা প্রকাশ করেছেন। তিনি প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি করেছেন। তিনি এ পরীক্ষা বাতিল ও নতুন প্রশ্নে পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছেন।

একই অভিযোগ করেছেন পাবনার রেজাউল করিম। তিনিও চাকুরিতে পরীক্ষার প্রস্ততির জন্য ভুরুলিয়া ডুয়েট এলাকায় অবন্তি কটেজে ভাড়ায় থেকে কোচিং নিচ্ছেন। তিনি বলেন, এসব তথ্য ও প্রমানাদি গাজীপুর সদর থানা পুলিশে সরবরাহ করা হয়েছে। ফেসবুক আইডি ও ওইসব মেসেজ পরীক্ষা করলেই আসল অপরাধীকে সনাক্ত করা সম্ভব হবে।

এ ব্যাপারে থানার পরিদর্শক তদন্ত মো. মহিউদ্দিন জানান, বৃহস্পতিবার দুপুরে কয়েকজন যুবক ফেসবুকে প্রকাশিত ফাঁস হওয়া প্রশ্ন পত্রের ছবিসহ তথ্য দেখিয়েছেন। তাদেরকে লিখিতভাবে অভিযোগ দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। অভিযোগ পেলে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে