শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শুধু ডিগ্ৰী নয়, পেশাগত জীবনে দক্ষতা অৰ্জন করতে হবে : হাবিপ্রবি উপাচার্য

হাবিপ্রবি প্রতিনিধি
  ৩১ মে ২০২৩, ১৮:৫৩

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্ৰযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেছেন, শুধু ডিগ্ৰী অৰ্জন করলেই হবে না, পেশাগত জীবনে দক্ষতা অৰ্জন করতে হবে। কমিউনিকেশন হলো অল্প সময়ে বিভিন্ন দক্ষতার সাথে ভাব প্ৰকাশ করা। বৰ্তমানে কমিউনিকেট করার বিভিন্ন উপায় রয়েছে। টিম ওয়ার্ক কমিউনিকেশনের অন্যতম মাধ্যম।

বুধবার ( ৩১ মে) ক্যারিয়ার অ্যাডভাইজরি সার্ভিস (ক্যাডস) আয়োজিত ইফেক্টিভ ওয়ার্কশপ অন কমিউনিকেশন এন্ড প্রেজেন্টেশন স্কিল শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এসব কথা বলেন।

তিনি আরও বলেন, পড়াশুনা শেষ করে ভাল ফলাফল নিয়ে গ্র্যাজুয়েট হওয়ার পাশাপাশি নিজেদের মাঝে সফট স্কিল ডেভলপ করতে হবে। বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার ক্ষেত্রে আমরা টেকনিক্যাল স্কিলের উপর গুরুত্ব প্রদান করি কিন্তু পেশাগত জীবনে টেকনিক্যাল স্কিলের পাশাপাশি সফট স্কিলের গুরুত্ব অনেক। বর্তমান যুগ প্রতিযোগিতামূলক যুগ, সেটি বাংলাদেশ বা আন্তজার্তিক যে প্রেক্ষাপটেই হোক। এই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ডিগ্রী অর্জনের পাশাপাশি নিজেকে একজন দক্ষ গ্র্যাজুয়েট হিসেবে গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে হাবিপ্রবির ক্যারিয়ার অ্যাডভাইজরি সার্ভিস নিয়মিতভাবে কাজ করে যাচ্ছে।

ক্যাডস পরিচালক অধ্যাপক ড. এন. এইচ. এম. রুবেল মজুমদারের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি) কনফারেন্স রুমে অনুষ্ঠিত উক্ত কর্মশালায় প্ৰধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইআরটির পরিচালক অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, প্ৰক্টর অধ্যাপক ড. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নিৰ্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ।

কৰ্মশালাটির প্ৰথম সেশনে ইন্সট্ৰাকটর হিসেবে ছিলেন এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের সহকারী অধ্যাপক মো: রুবায়েদ আল ফেরদৌস নোমান। তিনি বলেন, সফট্ স্কিলের পালাপাশি হাৰ্ড স্কিল প্ৰয়োজন। স্কিল একদিনে তৈরি হবে না। দৰ্শককে এনগেইজ রাখা প্ৰেজেন্টেশনের মূল উদ্দেশ্য। এরপর তিনি কিভাবে প্ৰেজেন্টেশন শুরু করতে হয়, কিভাবে ইফেকটিভ প্ৰেজেন্টেশন দিতে হয় এসব নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় সেশনে ইন্সট্রাক্টর হিসেবে ছিলেন ক্রপ ফিজিওলজি এন্ড ইকোলজি বিভাগের সহকারী অধ্যাপক সুব্রত কুমার প্রামাণিক। তিনি বলেন, একটি কমিউনিকেশনের প্ৰথম শৰ্ত হচ্ছে সুসম্পৰ্ক তৈরি করা। এরপর তিনি কিভাবে কমিউনিকেশন ইফেকটিভ হবে, কমিউনিকেশন টিপস, নিয়ম নিয়ে তিনি আলোচনা করেন।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ক্যাডসের পরিচালক অধ্যাপক ড. এন. এইচ. এম. রুবেল মজুমদার। তিনি বলেন," আমাদের কিছু সীমাবদ্ধতা রয়েছে, তবে আমি চেষ্টা করছি প্ৰতি মাসে ২ টি কৰ্মশালা আয়োজন করার যাতে শিক্ষাৰ্থীরা উপকৃত হতে পারে। উপাচার্য স্যারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি, তার উৎসাহ এবং সহযোগিতায় আমরা নিয়মিত প্রোগ্রাম আয়োজন করতে পারছি।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে