রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

হাবিপ্রবিতে কাল থেকে চালু হচ্ছে ওয়ান স্টপ সার্ভিস

হাবিপ্রবি প্রতিনিধি
  ০৪ জুন ২০২৩, ১৯:৪৩
হাবিপ্রবিতে কাল থেকে চালু হচ্ছে ওয়ান স্টপ সার্ভিস

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) আগামীকাল ৫ জুন থেকে চালু হচ্ছে ‘ওয়ান স্টপ সার্ভিস’। শিক্ষার্থীদের সাময়িক সনদপত্র, 'না দাবি' বা 'ক্লিয়ারেন্স' সনদ উত্তোলন সহজীকরণের লক্ষ্যে এই পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এই সার্ভিস সম্পর্কিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, শিক্ষার্থীদের প্রয়োজনীয় সনদ উত্তোলনের জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা রেজিস্ট্রার কার্যালয় হতে আবেদন ফরম সংগ্রহ করতে হবে। এরপর নির্ধারিত ফি প্রদানের স্লিপ ও চূড়ান্ত সেমিস্টারের প্রকাশিত ফলাফলের কপি রেজিস্ট্রার কার্যালয়ে জমা দিতে হবে। আবেদন জমাদানের দিন হতে ০৩ কার্য দিবসের মধ্যে একাডেমিক ও বৃত্তি শাখা হতে প্রয়োজনীয় সনদ সংগ্রহ করা যাবে। এসময় শিক্ষার্থীকে উত্তোলনকৃত সনদ ডেলিভারি দেওয়ার সময় ও তারিখ প্রদান করা হবে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় ছাত্র পরামর্শ নির্দেশনা বিভাগের (ছাপনিবি) পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দুর্ভোগ কমানোর জন্যই ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী নেতৃত্বে ২০৪১ সালের সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় হাবিপ্রবিও এই ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে অবদান রাখবে। এছাড়াও শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষকদের ও কর্মকর্তাদেরও কাজের জন্য নির্দিষ্ট সময় থাকবে ওই সময়ের বাইরে তাদের কাজ করার প্রয়োজন হবে না। যদি কোনো শিক্ষার্থী ৩ কার্যদিবসের মধ্যে তার প্রয়োজনীয় কাগজপত্র না পায় সে ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের অভিযোগ প্রতিকার কেন্দ্রে অভিযোগ দাখিল করতে পারবে অথবা রেজিষ্টার অফিসে লিখিত আবেদন করতে পারবে।

শিক্ষার্থীদের প্রয়োজনীয় সনদ উত্তোলন সহজীকরণের লক্ষ্যেই ওয়ান স্টপ সার্ভিস পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে শিক্ষার্থীদের সাময়িক সনদপত্র, না দাবি, ক্লিয়ারেন্স, সনদ উত্তোলনের জন্য শিক্ষার্থীদের নিজ দায়িত্বে ক্লিয়ারেন্সের স্বাক্ষর সংগ্রহ করতে হবে না। এছাড়া পৃথকভাবে সাময়িক সনদপত্র উত্তোলনের এবং ভর্তির সময়ে জমাকৃত বিভিন্ন সনদের মূলকপি সংগ্রহের জন্য আবেদন করতে হবে না।

উল্লেখ্য, শিক্ষার্থীদের ওয়ান স্টপ সার্ভিস পেতে অবশ্যই দুপুর ১২ টার পূর্বে আবেদন জমা দিতে হবে। দুপুর ১২ টার পর কোন আবেদনজমা নেয়া হবে না।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে