মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগে ভিজ্যুয়াল স্টোরিটেলিং কর্মশালা

যাযাদি ডেস্ক
  ০৯ জুন ২০২৩, ২০:৪০
গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগে ভিজ্যুয়াল স্টোরিটেলিং কর্মশালা

দক্ষ ও চৌকস গ্রাজুয়েট গড়ে তোলার লক্ষ্যপূরণে গ্রিন ইউনিভার্সিটির জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন (জেএমসি) বিভাগ "ভিজ্যুয়াল স্টোরিটেলিং ওয়ার্কশপ’ শীর্ষক জীবন-দক্ষতা উন্নয়ন সহায়ক এক কর্মশালার আয়োজন করে।

বৃহস্পতিবার (৯ জুন) জেএমসি বিভাগের চেয়ারপার্সন ড. মো. অলিউর রহমান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালার উদ্বোধন করেন গ্রিন ইউনিভার্সিটির কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব।

কর্মশালা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে ড. ফারহানা হেলাল মেহতাব বলেন, ভিজ্যুয়াল স্টোরিটেলিং গণমাধ্যমে আধেয় পরিবেশনের এক অভিজাত শাখা। সাংবাদিকতা ও বহুমাধ্যম যোগাযোগ পঠন-পাঠনে এই শাখার সম্পর্ক অবিচ্ছেদ্য ও গভীরতর। সময়ের দাবি পূরণে ভিজ্যুয়াল স্টোরিটেলিং-এ শিক্ষার্থীদের তাত্ত্বিক ও ব্যবহারিক অভিজ্ঞতা তুলে ধরার মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করায় গ্রিন ইউনিভার্সিটির জেএমসি বিভাগ বিষয়টিকে সামনে এনে এক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বাক্ষর রাখলো ।

বিভাগের চেয়ারপার্সন ড. মো. অলিউর রহমান বলেন, একুশ শতকের সাংবাদিকতা, গণমাধ্যম এবং বহুমাধ্যম যোগাযোগ আজ এমন এক রূপান্তরের বাস্তবতা তৈরি করছে যেখানে দক্ষতা, মননশীলতা এবং সৃজনশীলতাই টিকে থাকার মূলমন্ত্র। আর এই প্রতিপাদ্য বিষয় ও বাস্তবতাকে আমলে নিয়েই গ্রিন ইউনিভার্সিটির জেএমসি বিভাগ ভিজ্যুয়াল স্টোরিটেলিং বা চলচ্ছবিতে গল্প বলার মাধ্যমে শিক্ষার্থীদের ’হার্ড ও সফট্ স্কিলের’ সমন্বিত বিকাশ ঘটানোর লক্ষ্য নিয়েই এই কর্মশালার উদ্যোগ গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় স্প্রিং-২০২৩ সেমিস্টারের ’ভিডিও এডিটিং’ এবং ‘কনফ্লিক্ট অ্যান্ড পিস্ জার্নালিজম’ কোর্সের আওতায় অত্যন্ত সময়োপযোগী কর্মশালার আয়োজন করা হলো।

শিক্ষার্থীদের পাঠ ও মাঠের শিখনশৈলীকে সমৃদ্ধ করতে কর্মজীবনের আহরিত জ্ঞান ও অভিজ্ঞতা বিভাগের শিক্ষার্থীদের সামনে বিশদভাবে তুলে ধরতে কর্মশালা সঞ্চালক ও রিসোর্সপার্সন হিসেবে দায়িত্ব পালন করেন নেক্সাস টেলিভিশনের কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর আমিন আল রশিদ ও ডকুমেন্টারি মেকার আরিফুল আজম হিমু। কর্মশালায় আরও উপস্থিত ছিলেন গ্রিন বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিভাগের শিক্ষক মনিরা শরমিন, শরিফ জাহান ও সরোজ মেহেদী।

নন্দিত শিখনে আগ্রহী শিক্ষার্থীদের ব্যাপক উৎসাহ-উদ্দীপনা যুগিয়ে প্রায় প্রতিদিনই বিভাগের নেতৃত্বে বহুমুখী জ্ঞানের চর্চার পরিসর সম্প্রসারণ করা হচ্ছে । এরই ধারাবাহিকতায় গণমাধ্যমের বিশিষ্টজনদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে শিক্ষার্থীদের আত্মউন্নয়নে জীবনমূখী জ্ঞান ও দক্ষতা বিকাশের ধারাকে এগিয়ে নিতে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে গ্রিন ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণমাধ্যম যোগাযোগ বিভাগ।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে