শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

জাবিতে সিনেটের আগে ডিন ও সিন্ডিকেট নির্বাচন দাবি বিএনপিপন্থি শিক্ষকদের

জাবি প্রতিনিধি
  ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৯:৫৫
জাবিতে সিনেটের আগে ডিন ও সিন্ডিকেট নির্বাচন দাবি বিএনপিপন্থি শিক্ষকদের

দীর্ঘ ৮ বছর পর আগামী ১৬ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে৷ তবে মেয়াদোত্তীর্ণ এই পর্ষদে নির্বাচনের আগে ডিন ও সিন্ডিকেট নির্বাচনের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের সংগঠন 'জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম'।

বুধবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সাথে সৌজন্য সাক্ষাতে এসব দাবি জানান সংগঠনটির নেতৃবৃন্দ।

সংগঠনটির নেতৃবৃন্দ বলেন, বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, শিক্ষা পর্ষদ, ডিন ও অর্থ কমিটিসহ গণতান্ত্রিক পর্ষদগুলো অনেক আগেই মেয়াদোত্তীর্ণ হয়েছে। এরমধ্যে এসব পর্ষদে নির্বাচনের দাবিতে কয়েকদফায় উপাচার্যের সাথে সাক্ষাৎ করে স্মারকলিপি দেওয়ায় সর্বশেষ আগামী ১৬ অক্টোবর সিনেট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে৷ তবে আমরা চাচ্ছি, যে পর্ষদটি আগে মেয়াদোত্তীর্ণ হয়েছে সেটিতে আগে নির্বাচন হোক৷

এছাড়া সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগে ছাত্র সংগঠনের সম্পৃক্ত হওয়ার ঘটনায় তারা বলেন, এটা নজিরবিহীন। আমরা কোনভাবেই এটা চাই না৷ এ বিষয়ে উপাচার্যের কাছে যথাযথ বিচার দাবি করেছি।

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আলোচিত ইমেরিটাস অধ্যাপক প্রসঙ্গে তারা বলেন, এটা প্রস্তাবিত হতে পারে, এখনো তা অধ্যাদেশ হয়নি। শিক্ষক শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিষয়টি সামনে আসতে পারে। তবে কোন শিক্ষক নিজ থেকে ইমেরিটাস হওয়ার আবেদন করতে পারেন না।

এ বিষয়ে জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান বলেন, কয়েকদিন আগে শিক্ষক নিয়োগে একটি ছাত্রসংগঠন কর্তৃক প্রভাব খাটানোর বিষয়টির নিন্দা জানিয়েছি। পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনির একটি ভইরাল হওয়া অডিওতে, উপাচার্য নিয়োগ প্রক্রিয়ায় আর্থিক লেনদেন এবং উপাচার্যকে গালাগাল করার বিষয় উঠে এসেছে। এ বিষয়ে সুষ্ঠু তদন্ত করার দাবি জানিয়েছি। এছাড়া তার বিরুদ্ধে নিপীড়ন এবং সংশ্লিষ্ট কয়েকজনের বিরুদ্ধে জোর করে দায়মুক্তিপত্র লেখানোর যে অভিযোগ উঠেছে, সে বিষয়ে যথাযথ তদন্ত করার দাবি জানিয়েছি।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা সুলতানা বলেন, কোন নির্বাচনের মেয়াদ কবে উত্তীর্ণ হয়েছে সেই তথ্য উপাচার্যকে দিয়েছি। সে পরিপ্রেক্ষিতে দেখা যাচ্ছে, ডিন ও সিন্ডিকেট নির্বাচন আগে দেওয়া দরকার। আমরা যদি বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থী এবং শিক্ষকদের স্বার্থকে প্রাধান্য দেই তাহলে একাডেমিক সংশ্লিষ্ট বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া বেশি জরুরি। যেখানে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি থাকাটা জরুরি ছিল সেখানে তা নেই৷ সুতরাং একাডেমিক কার্যক্রমকে তরান্বিত করার জন্যই আমরা চেয়েছি আগে ডিন, সিন্ডিকেট এরপর সিনেট নির্বাচন দেওয়া হোক।

দর্শন বিভাগের অধ্যাপক কামরুল আহসান বলেন, গুরুত্বের দিক থেকে হোক কিংবা মেয়াদোত্তীর্ণ হওয়ার তালিকা বিবেচনায় ডিন এবং সিন্ডিকেট নির্বাচন আগে হওয়া জরুরি। আমরা মনে করেছি, এটা বিশ্ববিদ্যালয়ের ন্যায্য অধিকার। এ বিষয়ে উপাচার্য একদিন সময় নিয়েছেন।

এর আগে, গত ২২ সেপ্টেম্বর এক বিজ্ঞপ্তিতে আগামী ১৬ অক্টোবর সিনেট নির্বাচনের ব্যাপারে জানানো হয়।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে