বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
walton

আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় দেশসেরা জাবি

জাবি প্রতিনিধি
  ০১ নভেম্বর ২০২৩, ২১:১২

বিশ্বব্যাপী মর্যাদাপূর্ণ আইইই- এক্সট্রিম (IEEEXTREME) আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতার ১৭ তম আসরে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)।

গত শনিবার (২৮ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইআইটির ল্যাব-১ এ এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার এই আসরে বিশ্বের মোট ৭ হাজার ৭১টি টিম অংশগ্রহণ করে। এতে বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বুয়েট, কুয়েট, নর্থ-সাউথ, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ সরকারি ও বেসরকারি বিশ্ববিদালয় মিলিয়ে মোট ২০টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৫টি টিম অংশগ্রহণ করে। এরমধ্যে আইআইটির জেইউআইটিএএস টিম বাংলাদেশের মধ্যে ১ম স্থান লাভ করে। তাছাড়াও বিভাগটি গ্লোবাল র‍্যাংকিংয়ে ১৯২তম স্থান অর্জন করে। এছাড়াও গ্লোবাল র‌্যাংকিংয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ৬০৪ তম, ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৮২ তম, লিডিং ইউনিভার্সিটি ৮৭৬ তম, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ১২৭৯তম, নর্থ সাউথ ইউনিভার্সিটি ২৯৮২ তম স্থান অর্জন করে।

শিক্ষার্থীদের এ সাফল্যে অনুভুতি প্রকাশ করে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ‘শিক্ষার্থীদের এমন অর্জনে আমরা অনেক খুশি। আমরা চেষ্টা করছিলাম যাতে আমাদের শিক্ষার্থীরা প্রোগ্রামিং ইন্ডাস্ট্রিতে ভালো করতে পারে। শিক্ষার্থীদের প্র্যাকটিসের জন্য আমাদের একটা ল্যাব রাত ১০টা পর্যন্ত খোলা রাখা হয়। ল্যাবের জনবল সংকটের জন্য আমরা সার্বক্ষণিক লোক রাখতে পারি না। তারপরও সীমিত রিসোর্সের মধ্যে আমাদের শিক্ষার্থীরা ভালো করছে এটা আমাদের জন্য অনুপ্রেরণার। এই সাফল্যের উপর ভিত্তি করে আমরা শিক্ষার্থীদেরকে আরো বেশি সুযোগ-সুবিধা দেয়ার চেষ্টা করবো।'

এদিকে বিশ্ববিদ্যালয়ের এমন কৃতিত্বপূর্ণ অর্জনে অভিনন্দন জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম। বুধবার এক অভিনন্দন বার্তায় উপাচার্য বলেন, এ প্রতিযোগিতায় আইআইটির জেইউআইটিএএস টিম বাংলাদেশের মধ্যে ১ম স্থান লাভ করে এ বিশ্ববিদ্যালয়ের খ্যাতি ও সুনাম বৃদ্ধি করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ জন্য আনন্দিত। এসময় উপাচার্য আইআইটির অগ্রযাত্রার অব্যাহত সাফল্য কামনা করেন।

উল্লেখ্য, এ প্রতিযোগিতার আয়োজন করে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই)। ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ইনস্টিটিউট অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) বিশ্বের ইঞ্জিনিয়ারদের সর্ববৃহৎ সংগঠন। সংগঠনটি ২০০৬ সাল থেকে প্রতিবছর ২৪ ঘন্টাব্যাপী প্রোগ্রামিং প্রতিযোগীতা আয়োজন করে আসছে। এই বছর প্রতিযোগীতাটির ১৭তম আসর অনুষ্ঠিত হয়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে