সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাবিতে বিএনপিপন্থী শিক্ষকদের লিফলেট বিতরণ কর্মসূচি

জাবি প্রতিনিধি
  ০৬ নভেম্বর ২০২৩, ১৬:১৮

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে এবং নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়া সহ সকল রাজবন্দীর মুক্তির দাবিতে ঘোষিত কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে গণসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

সোমবার (৬ অক্টোবর) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদে এ কর্মসূচি পালন করেন বিএনপিপন্থী শিক্ষকরা। এসময় সাধারণ শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

লিফলেটে নেতৃবৃন্দ জানান, গণ-মানুষের ভোট ও ভাতের অধিকার হরণকারী সরকারের রক্তচক্ষু ও জুলুম উপেক্ষা করে যে সব সাহসী মুক্তিকামী জনতা বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) আয়োজিত বিভিন্ন কর্মসূচীতে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করছেন তাঁদের জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। ১৯৭৫ সালের ৭ নভেম্বর ঐতিহাসিক বিপ্লবের মাধ্যমে সিপাহি-জনতা বন্দী অবস্থা থেকে তৎকালীন সেনাপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমানকে মুক্ত করে দেশকে এক চরম নৈরাজ্যজনক পরিস্থিতি থেকে উদ্ধার করেছিলেন। ১৯৭১ এ জাতির চরম ক্রান্তিলগ্নে মহান স্বাধীনতা যুদ্ধে জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়া বীর সেনানী আবারো ১৯৭৫ এর ৭ নভেম্বর স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় ঐক্যবদ্ধ করেছিলেন পুরো দেশবাসীকে। তারই ধারাবাহিকতায় দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে সাধারণ জনগণের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ আন্দোলন-সংগ্রাম করে আসছে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ন্যাক্কারজনকভাবে জনমতের বিরুদ্ধে গিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি দিয়ে ও রাষ্ট্রীয় বাহিনী দিয়ে গুম, খুন ও জখম করে আন্দোলন দমনের পথ বেছে নিয়েছে। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল রাজবন্দীর মুক্তির দাবিতে আয়োজিত বিভিন্ন কর্মসূচীতে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা ও সরকারি বিভিন্ন বাহিনী বিনা উস্কানিতে মামলা-হামলা ও আক্রমণ চালিয়ে যাচ্ছে।

জাতীয়তাবাদী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ফোরামের আহ্বায়ক ও প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান বলেন, 'আমরা অবরোধের সমর্থনে লিফলেট বিতরণ করছি। এই সরকার রাতে ভোট ছিনতাই করেছে। তাই ভোটের অধিকার ফিরে পাবার আশা এবং অবরোধের সমর্থনে গণসংযোগ করছি। ছাত্রদলের বেশ কিছু নেতাকর্মীকে বাসা থেকে তুলে এনে নির্যাতন করা হয়েছে। আমরা তার প্রতিবাদ জানাচ্ছি।'

অবরোধ সফল হয়েছে জানিয়ে তিনি বলেন, 'সমাজবিজ্ঞান অনুষদে ঘুরে এখন পর্যন্ত ডিন ব্যতীত অন্য কোন শিক্ষককে খুজে পাইনি। ডিপার্টমেন্টগুলোতে শিক্ষকের উপস্থিতি নেই। '

জাতীয়তাবাদী শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ফোরামের সদস্য সচিব অধ্যাপক ড. মো। শামছুল আলম বলেন, 'দেশনেত্রী বেগম খালেদা জিয়া সহ সকল রাজবন্দীর মুক্তির দাবিতে ঘোষিত কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে আমরা এই গণসংযোগ কর্মসূচি পালন করছি। গণতন্ত্রকে সমুন্নত রাখতে জাতীয়তাবাদী দল সবসময়ই বদ্ধ পরিকর। নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচনের দাবি জানাই।'

এসময় উপস্থিত শিক্ষক নেতৃবৃন্দ আরও জানান, আমরা আশা করি সরকারের শুভবুদ্ধির উদয় হবে এবং পদত্যাগ করে আগামী জাতীয় সংসদ নির্বাচন নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানের ঘোষণা দিবে। প্রহসনের নির্বাচনের মাধ্যমে জনগণকে ধোঁকা দেয়ার চেষ্টা করা হলে দেশি-বিদেশি সকল গণতন্ত্রকামী মানুষকে তা সম্মিলিতভাবে প্রতিহত করার আহ্বান জানাই।

এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, অধ্যাপক ড. মোহম্মদ কামরুল আহসান, অধ্যাপক ড. মুহম্মদ নজরুল ইসলাম, অধ্যাপক ড. মাফরুহী সাত্তার, অধ্যাপক চৌধুরী গোলাম কিবরিয়া, অধ্যাপক ড. বোরহান উদ্দিন প্রমুখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে