সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে রাবি জিয়া পরিষদের মানববন্ধন

রাবি প্রতিনিধি
  ০৬ নভেম্বর ২০২৩, ১৭:৪২

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) শীর্ষ নেতৃবৃন্দসহ গণগ্রেফতার, হয়রানি ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবিতে মানববন্ধন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) জিয়া পরিষদ। সোমবার (৬ নভেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের পাশে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

এসময় দেশব্যাপী গণগ্রেফতারের প্রতিবাদে মানববন্ধনের শুরুতে দু’হাত কালো কাপড়ে বেঁধে তিন মিনিট প্রতীকী স্বেচ্ছায় গ্রেফতার বরণ কর্মসূচি পালন করেন জিয়া পরিষদের নেতাকর্মীরা । এ কর্মসূচি থেকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীর উপর হামলা, মামলা, গ্রেফতার, বাড়ি বাড়ি তল্লাশি, হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ জানানো হয়। সেইসাথে গ্রেফতারকৃত সকল নেতাকর্মীর নিঃশর্ত মুক্তির দাবি জানানো হয়। পাশাপাশি চলমান আন্দোলনে নিহত ও আহত নেতাকর্মীদের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন তাঁরা।

মানববন্ধনে শিক্ষকবৃন্দ প্রতিহিংসাবশত জনগণের বিরুদ্ধে অবস্থান না নিতে সরকারের প্রতি আহ্বান জানান। তাঁরা বলেন, সরকারের প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীরা শপথ গ্রহণের সময় ‘রাগ বা অনুরাগের বশবর্তী' না হবার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয়েছিলেন। অথচ আজ তাঁদের প্রত্যেকের বক্তব্যে জনগণ, বিশেষত বিরোধী দলকে নিশ্চিহ্ন করার প্রচেষ্টা লক্ষণীয়। সরকার আজ সারা দেশকে একটি কারাগারে পরিণত করেছে।

তাঁরা আরো বলেন, মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধকে সমুন্বত রেখে একটি গণতান্ত্রিক রাষ্ট্র আজ নতুন প্রজন্মের জন্য অতিব প্রয়োজন। এ লক্ষ্যে বিএনপিসহ বিরোধী দলগুলোর দাবিকে মেনে জাতীয় সংসদ থেকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের পথ সুগম করার জন্য সরকারের প্রতি আহ্বান তারা ।

রাবি জিয়া পরিষদের সভাপতি অধ্যাপক মোহা. এনামুল হকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক অধ্যাপক মো. ফরিদুল ইসলাম ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মো. কুদরত-ই-জাহানের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন সিনিয়র সহ-সভাপতি অধ্যাপক মো. হাবীবুর রহমান, অধ্যাপক সৈয়দ সরওয়ার জাহান, অধ্যাপক জি. এম. শফিউর রহমানসহ প্রায় শতাধিক শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে