সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

চার দাবিতে জাবি শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

জাবি প্রতিনিধি
  ০৯ নভেম্বর ২০২৩, ১৭:৪৫

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) যৌন নিপীড়নে অভিযুক্ত শিক্ষক পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনির শাস্তি নিশ্চিত করাসহ চার দাবিতে সংবাদ সম্মেলন করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুর ২টায় ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এ দাবি জানান শিক্ষার্থীরা।

এছাড়াও আগামী ১৩ তারিখে অনুষ্ঠিতব্য সিন্ডিকেট সভায় দাবিসমূহ উত্থাপিত না হলে ঐ দিন অবস্থান কর্মসূচি এবং পরবর্তীতে প্রশাসনের বিরুদ্ধে লাগাতার আন্দোলন চালিয়ে যাবার হুমকিও প্রদান করেন তারা।

উত্থাপিত দাবিগুলো হলো, নিপীড়নকারী শিক্ষক মাহমুদুর রহমান জনিকে নিয়ে যে স্ট্রাকচার্ড কমিটি গঠন করা হয়েছে সেই কমিটির কার্যক্রমকে বেগবান করতে সর্বাত্মক সহযোগিতা করে দ্রুততম সময়ের মধ্যে অভিযুক্তের শাস্তি নিশ্চিত করা, সাংবাদিক আসিফ আল আমিনকে মারধরের ঘটনায় জড়িত দুষ্কৃতিকারীদের বিচার করা, দ্রুত মাস্টার প্ল্যান প্রণয়ন করা এবং যত্রতত্র গাছ কাটা বন্ধ করা, এবং বিশ^বিদ্যালয় সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি সৌমিক বাগচীকে হামলার দায়ে চিহ্নিত সন্ত্রাসীদের বিচার নিশ্চিত করা।

ছাত্র ফ্রন্ট জাবি শাখার সাবেক সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন সংশ্লিষ্ট ব্যক্তি এবং শিক্ষার্থীদের পরামর্শ না নিয়েই ইচ্ছা মতো বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। এমনকি বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতি চর্চাকে নষ্ট করতে বিভিন্ন কালাকানুন পাশ করেছে। মূলত এই সব প্রশাসনের স্বৈরতান্ত্রিক মতের বহিঃপ্রকাশ।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি আলিফ মাহমুদ বলেন, ‘এমন ঘটনায় পূর্বেও অনেককে অব্যাহতি দেওয়া হয়েছে। কিন্তু শিক্ষক জনির ক্ষেত্রে ব্যতিক্রম ঘটেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এই শিক্ষককে বাঁচাতে উঠে পড়ে লেগেছে। যার দরুন দীর্ঘদিন পেরিয়ে গেলেও প্রশাসন বিষয়টি এড়িয়েই যাচ্ছেন। আমরা মনে করছি, কোনো অদৃশ্য ভয় উপাচার্যকে বিচার থেকে নিবৃত রাখছে। কিছুদিন আগে ফাঁস হওয়া অডিওতে তা নিশ্চিত হয়ে গেছে। নিপীড়ক শিক্ষক জনির শাস্তি নিশ্চিত করে ক্যাম্পাসকে কলঙ্কমুক্ত না করা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।’

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে