রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০
walton

ইন্দোনেশিয়ায় বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ পেলেন মাভাবিপ্রবির ড. আশেকুল 

মাভাবিপ্রবি প্রতিনিধি
  ১৫ নভেম্বর ২০২৩, ১২:০৮

ইন্দোনেশিয়ার প্যাডাং স্টেট ইউনিভার্সিটিতে বিদেশী ফ্যাকাল্টি প্রফেসর হিসেবে শিক্ষকতার সুযোগ পেয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. আশেকুল ইসলাম ।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য ইন্দোনেশিয়ার প্যাডাং স্টেট ইউনিভার্সিটিতে তিনি গণিত ও প্রাকৃতিক বিজ্ঞান অনুষদের (ম্যাথমেটিকস অ্যান্ড ন্যাচারাল সায়েন্স) রসায়ন বিভাগের অধীনে বায়োকেমিস্ট্রি মেটাবোলিজম বিষয়ে শিক্ষকতার সম্প্রতি তিনি এই সুযোগ পেয়েছেন।

বিদেশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ পেয়ে ড. আশেকুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয় এমন একটি ক্ষেত্র যেখানে সারা বিশ্বের শিক্ষা ও গবেষণা নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। যেহেতু ইন্দোনেশিয়ার প্যাডাং স্টেট ইউনিভার্সিটির একজন বিদেশি ফ্যাকাল্টি প্রফেসর হিসেবে আমি নিয়োগ পেয়েছি, আমাদের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্যাডাং স্টেট বিশ্ববিদ্যালয়ের সহিত একটা যোগাযোগ স্থাপন হচ্ছে। আমাদের শিক্ষার্থীদের সঙ্গে ঐ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণা বিষয়ে জ্ঞান আদান-প্রদানের সুযোগ সৃষ্টি হবে বলে আমি আশা করি।

তিনি আরো বলেন, মাভাবিপ্রবিতে শিক্ষকতার পাশাপাশি বিদেশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ পেয়ে আমি গর্বিত বোধ করছি। প্রাথমিকভাবে আমি অনলাইনে বিদেশি শিক্ষার্থীদের ক্লাস নেওয়া শুরু করব, পরবর্তীতে কিছু ক্লাস সরাসরি নেওয়ার চেষ্টা করব। আমাদের বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশের সুনাম ধরে রাখতে আমি সর্বাত্মক চেষ্টা করে যাবো।

এর আগে গত আগস্টে ২০২২-২৩ অর্থবছরে ইউজিসির অধীনে জীববিজ্ঞান উপ-শাখায় মানব শরীরে ফুসফুসে ক্যান্সার নিয়ে গবেষনার জন্য গবেষণা অনুদান লাভ করেন।বর্তমানে তিনি শিক্ষকতার পাশাপাশি বিভিন্ন গবেষণা করে যাচ্ছেন।

ড. আশেকুল ইসলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে , মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন।পরবর্তীতে তিনি জাপানের মনবুশো বৃত্তি নিয়ে কানাজায়া বিশ্ববিদ্যালয়ের ভাকসিনোলজি অ্যান্ড অ্যাপ্লাইড ইমিউনোলজি বিভাগ হতে পিএইচডি অর্জন করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে