সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাতিসংঘের কর্মশালায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আশরাফ

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
  ২৬ নভেম্বর ২০২৩, ১৬:৩০

‘বিশ্বের সমুদ্র মূল্যায়ন’ বিষয়ে জাতিসংঘের উদ্যোগে আয়োজিত এক কর্মশালায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে যোগ দেবেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আশরাফ আলী সিদ্দিকী। এতে যোগ দিতে শনিবার (২৫ নভেম্বর) যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে বাংলাদেশ ছেড়েছেন বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী ড. আশরাফ। জাতিসংঘের ডিভিশন ফর ওশান অ্যাফেয়ার্স অ্যান্ড দ্যা ল অব দ্যা সি (ডোআলোস) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ জাতিসংঘের সদর দপ্তরে আগামী ২৭ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত এ কর্মশালার আয়োজন করেছে।

‘থার্ড ওয়ার্ল্ড ওশান এসেসমেন্ট অফ দ্যা স্টেট অফ দ্যা মেরিন এনভায়রন’ শীর্ষক এ কর্মশালায় সমুদ্র সম্পদ আহরণ, সুষ্ঠু ব্যবস্থাপনা, টেকসই উন্নয়ন, সমুদ্র দূষণ, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়ে আলোচনা করবেন জাতিসংঘের সদস্য দেশ সমূহ হতে অংশগ্রহণকারী বিশেষজ্ঞরা। এসব বিষয়ে বিশেষজ্ঞরা জাতিসংঘকে পরামর্শও প্রদান করবেন।

এ কর্মশালায় ড. আশরাফ আলী সিদ্দিকী বাংলাদেশের একমাত্র প্রতিনিধি। তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক। বাংলাদেশের ভূ—গর্ভস্থ পানিতে আর্সেনিকের উৎস আবিস্কার করে তিনি শের—ই—বাংলা জাতীয় পদকে ভূষিত হন। এরপর তিনি বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের ভূ—গর্ভস্থ পানি এবং মাটিতে তেজস্ক্রীয় পদার্থ ইউরোনিয়াম এবং থোরিয়ামের উৎস উদঘাটন করে দেশে বিদেশে আলোচিত হন।

অধ্যাপক ড. আশরাফ চীনের ফাস্ট ইনস্টিটিউট অব ওশেনোগ্রাফী (এফআইও) এবং চায়না একাডেমী অব সায়েন্সস (সিএএস) বিজ্ঞানীদের সাথে বঙ্গোপসাগরে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি এবং বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের প্রভাব তথা অতি বৃষ্টি বন্যা, খরার প্রভাব, বিষাক্ত ভারী ধাতু কর্তৃক দূষণ এবং এর প্রতিকার সর্বোপরি টেকসই উন্নয়নে ও সূনীল অর্থনীতি বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা এবং প্রতিকার সম্পর্কে যৌথ গবেষণা পরিচালনা করছেন। তার গবেষণালব্ধ পরিবেশ সংক্রান্ত বিভিন্ন বিষয়ের উপর ১০০টির মত প্রবন্ধ দেশ—বিদেশের খ্যাতিমান জার্নাল—পুস্তকে বিশেষভাবে স্থান পেয়েছে।

ড. আশরাফ বলেন, জাতিসংঘের ডোআলোস—এর একজন বিশেষজ্ঞ হিসেবে যুক্ত হতে পারা এবং বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে পারাটা আমার জন্য অত্যন্ত সম্মানের এবং সৌভাগ্যের বিষয়। তিনি বলেন, বিশ্বের সাগর—মহাসাগরের বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, সমুদ্র দূষণ এবং টেকসই উন্নয়নের ক্ষেত্রে সমাধানের পথ খুঁজে বের করার জন্য জাতিসংঘের সমুদ্র বিষয়ক বিশেষজ্ঞ প্যানেলে সংযুক্ত হওয়া আমাকে আরও উন্নত গবেষণা করতে উৎসাহ প্রদান করবে এবং আমার আরোহিত জ্ঞান পরিবেশ বিজ্ঞান বিভাগের তরুণ গবেষক ও শিক্ষার্থীদেরকে সহায়তার মাধ্যমে সূনীল অর্থনীতি উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে