সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মৃত্তিকা বিজ্ঞনী  ও শিক্ষাবিদ ড. আমিনুল ইসলামের মৃত্যুবার্ষিকী আজ 

যাযাদি ডেস্ক
  ২৮ নভেম্বর ২০২৩, ১৩:৫৯

আজ (২৯ নভেম্বর)দেশের বিশিষ্ট মৃত্তিকা বিজ্ঞনী ও শিক্ষাবিদ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলাম এর ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী । এ উপলক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

অধ্যাপক ড. আমিনুল ইসলাম ২০০২ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৯৬-২০০০ সাল পর্যন্ত দেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয় জাতীয় বিশ^বিদ্যালয়েরও উপাচার্যের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৫৬ সালে ঢাকা বিশ^বিদ্যালয়ে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে জুনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ১৯৭৩ সালে অধ্যাপক পদে উন্নীত হন। মহান মুক্তিযুদ্ধে তার গৌরবময় ভ‚মিকার জন্য তিনি ১৯৯১ সালে স্বাধীনতা পদকে ভ‚ষিত হন।

প্রফেসর ড. আমিনুল ইসলাম ২০১৬ -২০১৮ মেয়াদে সায়েন্স কাউন্সিল অফ এশিয়ার (ঝঈঅ) সভাপতি হিসেবে দায়িত্বরত ছিলেন। তিনি বাংলাদেশ একাডেমী অব সায়েন্সস (ইঅঝ) – এর সভাপতি হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. আমিনুল ইসলাম ১৯৩৫ সালের ১ লা জানুয়ারি কুমিল্লা জেলার হোমনা থানার নাগের চর গ্রামের সাহেব বাড়িতে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে