বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০
walton

ইউজিসির গবেষণা প্রকল্পের অনুদান পেলেন মাভাবিপ্রবির দুই শিক্ষক

ইশতিয়াক আহমেদ,মাভাবিপ্রবি
  ২৯ নভেম্বর ২০২৩, ১৬:১৯

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ২০২২-২০২৩ অর্থবছরের রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশন এর অধীনে গবেষণা প্রকল্পের অনুদান পেয়েছেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক।

গবেষকরা হলেন বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আবু রাশেদ ও ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোঃ হযরত আলী ।

ইউজিসির ওয়েবসাইটে দেয়া তথ্য মতে, চিকিৎসা বিজ্ঞান বিভাগে ড. মোঃ হযরত আলীর “HK1G (rs 2001626997) gene polymorphism and susceptibility to severe cardiovascular disease: A Bangladeshi case-control disease” ও বিজ্ঞান ও প্রযুক্তি শাখায় রসায়ন উপ-শাখায় ড. মোঃ আবু রাশেদের “Electrochemical Sensor Fabrication using Gold Nanoparticles doped Nickel-Copper Oxide Decorated SWCNTs for the Simultaneous Determination of Dopamine, Paracetamol, and 4-Aminophenol” শীর্ষক গবেষণা প্রস্তাবনাটি গৃহীত হয়েছে।

গবেষণা প্রকল্পের অনুদান পাওয়া প্রসঙ্গে ড. মোঃ আবু রাশেদ বলেন,ডোপামিন, প্যারাসিটামল, এবং 4-অ্যামিনোফেনল একযোগে নির্ণয়ের জন্য Gold ন্যানো পার্টিকেল ডপড নিকেল-কপার অক্সাইড সজ্জিত Single-wall carbon nanotube ব্যবহার করে ইলেক্ট্রোকেমিক্যাল সেন্সর ডিজাইন করেছি ,যার ফলে কম খরচে এবং দ্রুত সময়ে উল্লেখিত জৈব অণু গুলো সনাক্তকরণ ও সঠিক ঘনমাত্রা নিণয় করা সম্ভব হবে। যা ভবিষ্যতে সহজে রোগ নির্ণয়ের এর ক্ষেত্রে উল্লেখযোগ্য ভুমিকা রাখবে বলে বিশ্বাস করি।

অনুদান প্রকল্প পাওয়া প্রসঙ্গে ড. মো: হযরত আলী বলেন, বর্তমান পৃথিবীতে হৃদরোগীদের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট জিনের পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে যা হৃদরোগ সৃষ্টির অন্যতম কারন হিসেবে অনুমেয়।বাংলাদেশের হৃদরোগীদের ক্ষেত্রেও সুনির্দিষ্ট জিনগত পরিবর্তন চিহ্নিত করতে পারলে হৃদরোগের চিকিৎসায় নতুন মাত্রা প্রণয়ন করা সম্ভব।।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক ২০২২-২৩ অর্থবছরে চিকিৎসা বিজ্ঞান বিষয়ে মৌলিক গবেষণাকর্মে সহায়তা দানের গৃহীত ২০টি গবেষণা প্রকল্প প্রস্তাবনার মধ্যে ড. মোঃ হযরত আলীর গবেষণা প্রকল্পটি তৃতীয় স্থান অর্জন করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি শাখার রসায়ন উপ-শাখায় ৩৩ গবেষণা প্রকল্পের মধ্যে ৩০টি প্রকল্প অনুমোদন পেয়েছে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে