বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
walton

পবিপ্রবিতে কৃষিবিদ দিবস-২০২৪ পালিত

পবিপ্রবি প্রতিনিধি
  ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৫২

বঙ্গবন্ধু'র অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান' স্লোগানকে সামনে রেখে যথাযোগ্য মর্যাদায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস-২০২৪ পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১০.৩০ মিনিটে একাডেমিক ভবনের সামনে বঙ্গবন্ধু'র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী।

পরে একাডেমিক ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একাডেমিক ভবনে এসে শেষ হয়। র‌্যালি শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কৃষিবিদ দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক এ বি এম মাহবুব মোর্শেদের সভাপতিত্বে ও কমিটির সদস্য-সচিব সহকারী অধ্যাপক আব্দুল্লাহ আল হাসানের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আলী। এ সময় অধ্যাপক মোহাম্মাদ আলী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কৃষিবিদদের ক্লাস ওয়ান মর্যাদা দান করেছেন। জননেত্রী শেখ হাসিনার সরকার একটি কৃষি বান্ধব সরকার, তিনি দেশের কৃষির উন্নয়নে ব্যপক কর্মসূচি গ্রহণ করেছেন।”

তিনি আরও বলেন, “ বর্তমানে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আর এই সাফল্যের পেছনে রয়েছে কৃষিবিদদের নিরলস প্রচেষ্টা রয়েছে।”

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা) অধ্যাপক ড. সন্তোষ কুমার বসু, কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জাহিদ হাসান, অধ্যাপক আবু ইউসুফ, অধ্যাপক নওরোজ জাহান লিপি, গ্রামীণ উন্নয়ন ও সম্প্রসারণ বিভাগের সহকারী অধ্যাপক অপরাজিতা বাঁধন সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্বরে দাড়িয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন। পরবর্তীতে ২০১০ সালের ২৭ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশনের (কেআইবি) এক সাধারণ সভায় ১৩ ফেব্রুয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১১ সাল থেকে প্রতি বছরই দিবসটি পালিত হয়ে আসছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে