সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বেরোবিতে যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বেরোবি প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:০৮

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালন করা হয়েছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে বাংলা ভাষার জন্য অকাতরে প্রাণ বিলিয়ে দেওয়া ভাষা-শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শোক র‌্যালির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ।

শোক র‌্যালিটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহিদ মিনার চত্বরে এসে শেষ হয়। এরপর শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ, উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ। এসময় বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগ, আবাসিক হল, ইনস্টিটিউট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স অ্যাসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, তৃতীয় শ্রেণি কর্মচারী অ্যাসোসিয়েশন, কর্মচারী ইউনিয়ন, বেরোবি শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেলা সাড়ে ১১টায় ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা ও ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ অংশ নেন। প্রধান অতিথির বক্তব্যে বেরোবি উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ বাংলা ভাষার জন্য জীবন বিসর্জন দেয়া ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বর্তমান নতুন প্রজন্মের কাছে মহান একুশে ফেব্রয়ারির সঠিক ইতিহাস তুলে ধরতে হবে। বাংলা ভাষার আন্দোলনের প্রেক্ষাপটগুলি সঠিকভাবে সংকলনের মাধ্যমে বাংলাদেশ স্টাডিজে তুলে ধরার আহবান জানান তিনি। এসময় তিনি জানান, ক্যাম্পাসে একটি স্থায়ী ও নান্দনিক শহীদ মিনার নির্মাণের জন্য মাস্টারপ্ল্যানের মধ্যে অর্ন্তভুক্ত করা হবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা বলেন, ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন আমাদেরকে বিশ্বের সকল মাতৃভাষার যথাযথ গুরুত্ব অনুধাবন ও সম্মান প্রর্দশন করতে শেখায়। প্রমিত বাংলা ভাষা রক্ষায় সবাইকে সচেতন হবার আহবান জানান তিনি। এসময় ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ বলেন, অনেক সময় ইংরেজি শব্দের সঠিক বাংলা অর্থ খুঁজে পাওয়া যায় না। উপযুক্ত ও শুদ্ধ বাংলার ব্যবহারের জন্য আরো বেশি গবেষণা প্রয়োজন।

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালন কমিটির আহবায়ক বেরোবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. বিজন মোহন চাকীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. শফিকুর রহমান, মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মাজেদুল হক, সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক সুমাইয়া তাহসিন হামিদা, বাংলা বিভাগের প্রভাষক মোঃ খাইরুল ইসলাম, লোকপ্রশাসন বিভাগের প্রভাষক সাইফুল ইসলাম, নিয়াজ মাখদুম, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তাপস কুমার গোস্বামী, তৃতীয় শ্রেণী কর্মচারী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ মাসুম খাঁন, বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান শামীম। জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক কুন্তলা চৌধুরীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালন কমিটির সদস্য সচিব ও প্রক্টর মোঃ শরিফুল ইসলাম।

দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ হাসিবুর রশীদ। ভোরে সূর্যোদয়ের সাথে সাথে কালোব্যাজ ধারণ ও জাতীয় পতাকা অর্ধনমিত করেন তিনি। এছাড়াও বাদ যোহর কেন্দ্রিয় মসজিদে মহান ভাষা আন্দোলনে শহিদদের আত্মার শান্তি কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে