বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

জাতীয় বিশ্ববিদ্যালয় কতৃর্ক “দেশ গড়ি” ও “তাঁবুবাস” শীর্ষক কর্মসূচি পালন

গাজীপুর প্রতিনিধি
  ২০ মার্চ ২০২৪, ২০:০৯
জাতীয় বিশ্ববিদ্যালয় কতৃর্ক “দেশ গড়ি” ও “তাঁবুবাস” শীর্ষক কর্মসূচি পালন

ছাত্রছাত্রীদের সেবামূলক কাজে উদ্বুদ্ধকরণ ও উদ্ভাবনী ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে “জাতীয় বিশ্ববিদ্যালয় দেশ গড়ি” শীর্ষক চারদিনব্যাপী কর্মশালা ও তাঁবু বাস পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার জাতীয় প্রশিক্ষণ কেন্দ্রে গত ৭—১০ মার্চ অনুষ্ঠিত হয়েছে। কার্যক্রমে ঠাকুরগাঁও, নীলফামারী এবং পঞ্চগড় জেলার ষাট ডিগ্রি কলেজের ৫৪৭ ছাত্রছাত্রীসহ ৬৩৩ শিক্ষক ও কর্মকর্তা অংশগ্রহণ করেন।

প্রকৃতি থেকে শিক্ষা লাভের পাশাপাশি ছাত্রছাত্রীরা শরীর চর্চা, তাঁবু খাটানো, পুকুর খনন ও মাছ চাষ, কৃষিকাজ ও সবজি চাষ, বনায়ন ও প্রাণী জীবন, মানসিক স্বাস্থ্য, কর্মজীবন অনুসন্ধান, নলকূপ স্থাপন, হাইকিং, বাঁধা অতিক্রম, স্মার্ট বাংলাদেশ, সৃজনশীল চিন্তা, গাছ, গৃহ নির্মাণ, তাঁবু জলসা এবং অনলাইনে মূল্যায়ন কার্যক্রমে অংশ নেন।

৭ই মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার, প্রশ্নোত্তর প্রতিযোগিতা এবং শহরের রাস্তায় মিছিলের আয়োজন করা হয়। যাতায়াত ব্যতিত ক্যাম্পের সম্পূর্ণ ব্যয় বিশ^বিদ্যালয় বহন করে। অনুষ্ঠান বাস্তবায়নে মাঠের সকল কর্মকর্তা ছিলেন স্থানীয়। অনুষ্ঠান ও কার্যক্রম এগিয়ে নিতে প্রশাসন, পুলিশ, পল্লী বিদ্যুৎ, উপজেলা কর্মকর্তাগণ এবং গণমাধ্যম কর্মীরা বিশেষ ভূমিকা রাখেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান ক্যাম্প উদ্বোধন করেন। উপ—উপাচার্য ও ক্যাম্প প্রধান স্থপতি অধ্যাপক ড. নিজামউদ্দিন আহমেদ ছয় দিন ক্যাম্পে উপস্থিত থেকে প্রস্ততি ও কার্যক্রম পরিচালনা করেন। কলেজ শিক্ষক আরিফ হোসেন চৌধুরী প্রধান সমন্বয়কারী এবং সহকারী সমন্বয়কারী স্কাউট নেতা সাহিদ জাকিরুল হক চৌধুরী তাঁদের সহকর্মীদের নিয়ে বিগত চার মাস নিরলস পরিশ্রমের মাধ্যমে অনুষ্ঠানটি সাফল্যমণ্ডিত করেন। বিশ^বিদ্যালয়ের রংপুর আঞ্চলিক কেন্দ্রের পরিচালক অধ্যাপক রবিউল হক কলেজসমূহের সাথে যোগাযোগ স্থাপন করেন।

বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মোঃ আতাউর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওইসব তথ্য জানানো হয়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে