বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

হাবিপ্রবিতে তথ্য অধিকার আইন বাস্তবায়নে সেমিনার অনুষ্ঠিত

হাবিপ্রবি প্রতিনিধি
  ২৩ মার্চ ২০২৪, ১৬:২১
হাবিপ্রবিতে তথ্য অধিকার আইন বাস্তবায়নে সেমিনার অনুষ্ঠিত

২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) শতভাগ বাস্তবায়নের লক্ষ্যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) "তথ্য অধিকার আইন ও বিধিবিধান" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ মার্চ) দুপুর ৩ টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ উক্ত সেমিনারের আয়োজন করেন তথ্য অধিকার বাস্তবায়ন কমিটি। সেমিনারটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির সিনিয়র সদস্য প্রফেসর ড. আফরোজা খাতুন। সেমিনারে সভাপতিত্ব করেন তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির আহবায়ক এবং জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক প্রফেসর ড. শ্রীপতি সিকদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রফেসর ড. ইয়াছিন প্রধান।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদীর্ঘ ২৪ বছর লড়াই, সংগ্রাম, জেল, জুলুম, ও নির্যাতন সহ্য করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন। পৃথিবীর মানচিত্রে স্বাধীন সার্বভৌম ও সম্মানজনক রাষ্ট্র প্রতিষ্ঠা করার লক্ষ্যে ৪৬৮২ দিন তিনি জেলখানায় কাটিয়েছেন।

স্বাধীনতার পর তিনি স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে দেখতে চেয়েছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতীয় ও আন্তজার্তিক চক্রের সহযোগিতার মাধ্যমে জাতির পিতা কে সপরিবারে হত্যা করে স্বাধীনতাবিরোধী শক্তি সোনার বাংলা বিনির্মাণের এই পথ রুদ্ধ করে, এটি ছিল পৃথিবীর ইতিহাসের জঘন্যতম হত্যাকান্ড। আমরা এই হত্যাকান্ডের তীব্র নিন্দা জানাই।

পরবর্তীতে বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনার বাংলা বিনির্মাণে দেশে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠার লক্ষ্যে ২০০৯ সালে তথ্য অধিকার আইন বাস্তবায়ন করেন। জনগণ সকল ক্ষমতার উৎস।

দেশের জনগণ যেন সকল তথ্য জানতে পারে এবং বিচার বিবেচনা করতে পারে সেই সাথে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ন। এছাড়াও ২০২৩-২৪ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি শতভাগ পূরণেও তথ্য অধিকার আইন বাস্তবায়ন অত্যন্ত গুরুত্বপূর্ন।

সভাপতিত্বের পাশাপাশি সেমিনারের আলোচক হিসেবে আলোচনা রাখেন তথ্য অধিকার বাস্তবায়ন কমিটির আহবায়ক এবং জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক প্রফেসর ড. শ্রীপতি সিকদার।

তিনি তথ্য অধিকার আইন ও বিধিবিধান নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রশাসনিক কর্মকর্তারা উক্ত সেমিনারে অংশগ্রহণ করেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে