শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

বাকৃবিতে জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর, জাতীয় জাদুঘরের কাছে হস্তান্তরের প্রদর্শনী অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি
  ০৪ মে ২০২৪, ১৯:২২
প্রদর্শনী

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) 'শহীদ জননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর’ বাংলাদেশ জাতীয় জাদুঘরের কাছে হস্তান্তরের সরাসরি সম্প্রচার প্রদর্শন করা হয়েছে। শনিবার আনুষ্ঠানিকভাবে 'শহীদ জননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর’ গ্রহণ করে জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ।

শনিবার (৪মে) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের জয়নুল আবেদিন মিলনায়তনে ওই হস্তান্তর অনুষ্ঠানের সরাসরি সম্প্রচার প্রদর্শন করে বাকৃবি ছাত্র বিষয়ক বিভাগ।

প্রদর্শনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাকৃবি ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারি, প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ আল-মামুন। এছাড়াও বিভিন্ন অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, এখন যেটা ‘শহীদজননী জাহানারা ইমাম স্মৃতি জাদুঘর’, সেটা ছিল শহীদজননীর বাসভবন। মুক্তিযুদ্ধের সময় রাজধানীর এলিফ্যান্ট রোডের এই বাড়িতে বসেই নিজের ডায়েরিতে দিনলিপি লিখেছিলেন তিনি; যা স্বাধীনতার পর ‘একাত্তরের দিনগুলি’ নামে বই আকারে প্রকাশিত হয়। আর এই বাড়ি থেকেই পাকিস্তানি হানাদার বাহিনী তুলে নিয়ে যায় তাঁর বড় ছেলে মুক্তিযোদ্ধা শাফি ইমাম রুমীকে। মুক্তিযুদ্ধে তিনি শহীদ হন।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে