তাপমাত্রা কম থাকলেও সারাদিন থাকবে ভ্যাপসা গরম

তাপমাত্রা কম থাকলেও সারাদিন থাকবে ভ্যাপসা গরম

গত কয়েকদিনের উত্তপ্ত তাপে পুড়ছে দেশের অধিকাংশ এলাকা। কোথাও কোথাও সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পার হয়েছে। তবে একদিনের ব্যবধানে তাপের তীব্রতা কমা শুরু হলেও গরমের হলকা সহজেই কমছে না। অধিক তাপে বাতাসে তৈরি হওয়া জলীয় বাষ্প মেঘ হয়ে বৃষ্টি নামলেই কমবে গরমের ঝাঁজ।

আবহাওয়া অফিস বলছে, বুধবার (২৮ এপ্রিল) গত কয়েকদিনের চেয়ে তাপমাত্রা কম থাকবে। তবে সারাদিন ভ্যাপসা গরমের মধ্যে কাটাতে হবে। বাতাসে জমে উঠছে জলীয় বাষ্প। বৃষ্টি হয়ে নামলেই কেবল মুক্তি মিলবে এ ভ্যাপসা গরম থেকে।

আলাপকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মোহাম্মাদ আবুল কালাম বলেন, ‘গত কয়েকদিনে প্রচণ্ড তাপ থাকার কারণে বাতাসে জলীয় বাষ্প প্রবেশ শুরু হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি আসা শুরু হলে (৭০ শতাংশের উপরে হয়) তখন গরমের অনুভূতি বা ভ্যাপসা গরম বেশি মনে হয়। এই পরিস্থিতিটা শুরু হয়েছে। তাই আজকের দিনটায় ভ্যাপসা গরম থাকবে।’

তিনি বলেন, ‘আজ মূলত ঘামানো ঘামানো ভাবের গরম থাকবে। মানুষ বেশি ঘেমে যাবে। অতীতের দুই দিনের গরম শুষ্ক ছিল। ফলে সেভাবে মানুষ ঘামেনি। সে সময়ে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম ছিল। এ জন্যে গরমের অনুভূতিটা কম ছিল। গরম লাগতো কিন্তু অস্থির লাগতো না। আজ থেকে বিশেষ করে বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও ঢাকায় অস্বস্তি একটা গরম অনুভূত হবে।’

তাপমাত্রার তথ্যে দেখা গেছে, একদিনের ব্যবধানে কমেছে তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে দিনের তাপমাত্রা কমতে পারে। তবে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

পাশাপাশি আজ কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় দেওয়া আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কুমিল্লা ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তবে সীতাকুণ্ড, হাতিয়া, রাঙ্গামাটি, কুমিল্লা, মাইজদিকোর্ট, ফেনী, রাজশাহী এবং পাবনা অঞ্চলসহ ঢাকা, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের দাবদাহ বয়ে যাচ্ছে। তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে