সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

'এসো স্বপ্ন বিলিয়ে দিই, এসো স্বপ্ন কুড়িয়ে নিই'

রেহেনুমা নুরাইয়া তান্নি
  ০৬ মে ২০২৩, ০০:০০

ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশী। ঈদ কখনোই বৈষম্যতার নয় সমতার উৎসব। ছোটবেলায় ঈদের খুশি ছিল অন্যরকম। এখনো মনে পড়ে চাঁদ রাতে ভাই-বোন সবাই মিলে চাঁদ দেখতে যাওয়া, মেহেদি দেওয়া, ঈদের দিন ভোরে উঠে মজার মজার নাশতা খেয়ে নতুন জামা পরে পরিবার-আত্মীয়দের বাড়ি বেড়াতে গিয়ে সালামি নেওয়াসহ কতশত আবেগ জড়ানো এই শৈশবকাল।

শৈশবে আমরা যে আনন্দে কাটিয়েছিলাম, যে অকৃত্রিম আনন্দ অনুভব করেছিলাম তা হয়তো অসহায়, সুবিধাবঞ্চিত, অনাথ, হতদরিদ্র কিংবা পথশিশুদের কাছে অপরিচিতই থেকে যায়। পরিবার-পরিজনের আড়ালে চাপা পড়ে যায় তাদের স্বপ্নগুলো। সম্যতার এই উৎসব পথশিশুদের নিয়ে পালনের চেষ্টা করেছি।

অসহায়, সুবিধাবঞ্চিত, এতিম কিংবা হতদরিদ্র যে শিশুগুলো আমাদের চারপাশে দেখি তাদের জন্য এক ভিন্ন ধরনের ঈদ উপহার দিতে চেয়েছিলাম আমরা। এই অনিন্দ্যসুন্দর অনুভূতি ও অকৃত্রিম সুন্দর হাসিগুলো উপহার পেয়েছিলাম স্বপ্নদের ঈদ আনন্দে। তাদের মেহেদি, সালামি, নতুন জামা, খেলনা, ফল, নাশতা দেওয়ার মাধ্যমে ছোট-ছোট স্বপ্নগুলোকে ছুঁতে দেওয়ার চেষ্টা করেছি।

বাচ্চাদের মেহেদি পরিয়ে দেওয়ার সময় তাদের মধ্যে এক অন্যরকম আনন্দ ছিল, এক অকৃত্রিম আনন্দ, চারপাশে এক অনিন্দ্য সুন্দর ভালোবাসা ঘেরা পরিবেশে সবাই মেতে উঠেছিল সেদিন। 'আপু আপু, আমাকে চাঁদ একে দেন, আমাকে মসজিদ একে দেন, আমাকে ঈদ মোবারক লিখে দেন' তাদের এই সব সুন্দর আবদারের কোনো তুলনা হয় কিনা আমার জানা নেই। কারণ আমাদের কাছে এসব অমূল্য, এই সব চাওয়া অপূর্ব সুন্দর।

আমরা তাদের 'স্বপ্ন' বলেই সম্বোধন করি। কারণ তারাও স্বপ্ন দেখে, আর তাদের সেই সব স্বপ্ন এখন আমাদেরও স্বপ্ন। তারাও স্বপ্ন দেখে বড় হওয়ার, মানুষের মতো মানুষ হওয়ার, স্বাভাবিক সব প্রয়োজনীয়তা উপভোগ করার, হোক তা শিক্ষা কিংবা হোক তা মৌলিক সব অধিকারের।

ঈদের আনন্দে অন্যতম সংজ্ঞা হলো, পরনে নতুন টকটকে সুন্দর লাল জামা, মেহেদি পরা, নতুন টাকার ঘ্রাণ কিংবা সেমাই-পোলাও। তারাও হয়তো এমনটাই চেয়েছিল। আর তাই আমরা তাদের জন্য তেমনি আয়োজনের চেষ্টা করেছি। তাদের পরনে ছিল নতুন জামা, হাতে লাল-খয়েরি মেহেদি, নতুন চকচকে টাকা, ফল, ফুল, খেলনা, নাশতায় ভরপুর ছিল স্বপ্নবিলি স্টলগুলো।

দিবা-স্বপ্নচারীর স্বপ্নবিলি স্টল-১ এ ছিল খেলনাসামগ্রী, স্বপ্নবিলি স্টল-২ তে ছিল বিভিন্ন ধরনের ফল ও স্বপ্নবিলি স্টল-৩ তে ছিল নানান ধরনের নাশতার আয়োজন। এ ছাড়া ছিল লটারির ব্যবস্থা, যেখানে বিনামূল্যে লটারির মাধ্যমে দেওয়া হয়েছে বিভিন্ন পুরস্কার।

এই ঈদে ছিল কিছু বাচ্চাদের সুন্দর হাসি, আনন্দ ও সুন্দর মুহূর্ত। যে মুহূর্তের কাছে পৃথিবীর যে কোনো সুন্দর মুহূর্ত হার মেনে নিতে বাধ্য। 'এসো স্বপ্ন বিলিয়ে দিই, এসো স্বপ্ন কুড়িয়ে নিই'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে