রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বাকৃবিতে ক্যানভাসের চতুর্থ চিত্র প্রদর্শনী

মুসাদ্দিকুল ইসলাম তানভীর
  ২২ জুলাই ২০২৩, ০০:০০

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শৌখিন চিত্রশিল্পীদের সংগঠন 'ক্যানভাস। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনা, প্রাকৃতিক সৌন্দর্যের ছবি আঁকাসহ সমসাময়িক বিভিন্ন ছবিতে নজর কাড়ে ক্যানভাস। সম্প্রতি তাদের হাতে আঁকা ছবিগুলো নিয়ে হয়ে গেল চতুর্থ প্রদর্শনী। এই চিত্র প্রদর্শনীতে বাকৃবির শৌখিন চিত্রশিল্পীদের শতাধিক নান্দনিক চিত্রকর্ম প্রদর্শিত হয়।

প্রদর্শনী উপলক্ষে দুই সপ্তাহ ধরে চলে প্রস্তুতি। এই অল্প সময়ের মধ্যেই প্রশাসনের অনুমতি নেওয়া, অতিথিদের আমন্ত্রণ জানানো, ছবিগুলো সাজানো শেষ করা হয়।

এরপরই বাদ সাধে বেরসিক বৃষ্টি। বৃষ্টির জন্য একাধিকবার প্রদর্শন স্থল পরিবর্তন করতে হয়। প্রথমে ঠিক করা হয় আমতলায় করা হবে প্রদর্শনী। কিন্তু পরে শিল্পাচার্য জয়নুল আবেদিন অডিটোরিয়াম সংলগ্ন মুক্তমঞ্চের সামনে আয়োজন করা হয়। সকালবেলা শুরু হয়ে দুপুর পর্যন্ত প্রদর্শনী ভালোই চলছিল। হঠাৎ ৩টার দিকে আবার বৃষ্টি শুরু হয়।

এরপর প্রদর্শনীর ছবিগুলো দ্রম্নত নিয়ে যাওয়া হয় টিএসসি ক্যান্টিনে। ক্যানভাসের সদস্যরা কিছুটা আশাহত হয়ে পড়েন। টিএসসির মিনি কনফারেন্স রুমও খালি ছিল না তখন। কোনো উপায় না পেয়ে টিএসসির ক্যান্টিনের একপাশে সব টেবিল-চেয়ার সরিয়ে ছবিগুলো ডিসপেস্ন করা হয়।

কিছুক্ষণ পরেই দিনের আলো শেষ হয়ে গেল। কিন্তু তখনও বাকৃবিতে বিদু্যৎ ছিল না। পরে মোমের আলোয় ছবি প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। এতে আরও বেশি মনোমুগ্ধকর হয় প্রদর্শনীটি। অতিথি ও দর্শনার্থীদের আনাগোনায় মুখর হয়ে ওঠে প্রদর্শনী সন্ধ্যা। এরপর সাড়ে ৯টার দিকে বিদু্যৎ এলে ক্যানভাসের নতুন কমিটি ঘোষণা করা হয়। বাকৃবির মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এসএম লুৎফুল কবিরকে সভাপতি এবং ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থী সুমাইয়া আক্তার মীমকে সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করা হয়। এরপর নৈশভোজের মাধ্যমে ক্যানভাসের চতুর্থ প্রদর্শনী শেষ হয়।

প্রদর্শনীর সামগ্রিক বিষয় নিয়ে ক্যানভাসের সাধারণ সম্পাদক সুমাইয়া আক্তার মীম বলেন, বৃষ্টির কারণে ভেবেছিলাম মনে হয় আর কন্টিনিউ করা সম্ভব হবে না। তাছাড়া টিএসসির ক্যান্টিনে অল্প জায়গা হওয়ায় এতগুলো ছবি সাজানোও সহজ ছিল না। বিদু্যৎ না থাকায় একটু খারাপ লাগছিল কিন্তু মোমের আলো প্রদর্শনীকে অন্যরকম রূপ দিছে। সব মিলিয়ে প্রোগ্রামটা যেমন হয়েছে তাতে আমরা সবাই সন্তুষ্ট। ভবিষ্যতে আরও বড় পরিসরে প্রদর্শনী আয়োজন করার চেষ্টা থাকবে ক্যানভাসের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে