রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আদিবাসী দিবস

কনক বরন ত্রিপুরা
  ১২ আগস্ট ২০২৩, ০০:০০

৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। প্রতি বছর এই দিনে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালন করা হয়। 'আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে আদিবাসী তরুণরাই মূল শক্তি' এ স্স্নোগানকে সামনে রেখে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে 'ইন্ডিজিনাস স্টুডেন্টস অ?্যাসোসিয়েশন' কর্তৃক আন্তর্জাতিক আদিবাসী দিবস-২০২৩ পালিত হয়। র?্যালিটি গত ৯ আগস্ট বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের ১নং গেট থেকে শুরু হয়ে পার্কের মোড় প্রদক্ষিণ করে দেবদারু রোডে শেষ হয়। এ সময় আদিবাসীরা নিজেদের অধিকারের আদায়ের কথা স্স্নোগানের মাধ্যমে পুরো ক্যাম্পাস মুখরিত করে। স্স্নোগানে বলা হয় 'আদিবাসী হিসেবে সাংবিধানিকভাবে স্বীকৃতি চাই', 'মানুক আর না মানুক আমরা আদিবাসী', আমরা আদিবাসী। 'লড়াই হবে যেখানে পাহাড় এবং সমতলে লড়াই করব সমান তালে', 'আদিবাসীদের ওপর নিপীড়ন বন্ধ কর, করতে হবে', 'আদিবাসীদের ভূমি উচ্ছেদ বন্ধ কর, করতে হবে'। র?্যালিতে বিভিন্ন বিভাগের আদিবাসী শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে অংশ নেয়।

সংগঠনের সাধারণ সম্পাদক প্রিয়দর্শী চাকমা সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন ইন্ডিজিনাস স্টুডেন্টস অ?্যাসোসিয়েশনের নেতারা, বেগম রোকেয়া বিশ্ববিদ?্যালয়ের আদিবাসী শিক্ষার্থী এবং পাহাড় ও সমতলের আদিবাসী ব?্যক্তিরা। সভায় শুভেচ্ছা বক্তব?্য রাখেন সংগঠনের সহ-সভাপতি বাসিল তপন মুর্মু। তিনি বলেন, 'আজকে আমরা এখানে পাহাড় ও সমতলের আদিবাসী শিক্ষার্থীরা একত্রিত হয়েছি আদিবাসীদের ন্যায্য দাবি নিয়ে, আমরা কি আমাদের অধিকারগুলো সুষ্ঠুভাবে পাচ্ছি? বিশ্ববিদ?্যালয়ের আদিবাসী নেত্রী রিনা মুর্মু বলেন, আদিবাসীদের প্রতি বৈষম্য দূরীকরণে সরকারের দ্বিচারিতাকে দায়ী করেন। আজকের ক্ষমতাসীন সরকার ২০০৮ সালে নির্বাচনে কথা দিয়েছিলেন আদিবাসীদের সাংবিধানিকভাবে স্বীকৃতি প্রদান ও পার্বত্য চুক্তি বাস্তবায়নসহ আদিবাসীদের জীবনমান উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণ করবে; কিন্তু সরকার তা না করে আজ ক্ষুদ্র নৃগোষ্ঠী বা উপজাতি, পাহাড় ও সমতল আদিবাসীদের ভালো রাখতে পারেনি। অন?্যান?্য বক্তারা বলেন, ১৯৯৪ সালে ২৩ ডিসেম্বর তারিখে সাধারণ অধিবেশনে জাতিসংঘ আদিবাসী দিবস পালনের ঘোষণা করলেও আজ পর্যন্ত বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালন এবং আদিবাসী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি। সরকারের কাছে জাতিসংঘের সাধারণ অধিবেশনে ঘোষিত বাংলাদেশের পাহাড় সমতলের আদিবাসী স্বীকৃতি জোর দাবি জানানো হয়।

আমরা বাংলাদেশে বসবাস করি কিন্তু বাঙালি নই, আমরা নিজেকে আদিবাসী হিসেবে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করি। আমাদের নিজস্ব ভাষা, বর্ণমালা ও সংস্কৃতি আছে। তাই আমরা নিজেকে আদিবাসী হিসেবে দাবি করি। সংগঠনের সভাপতি মিখায়েল মার্ডী বলেন, সারা বাংলাদেশে আদিবাসী জনগোষ্ঠীর ওপর বিভিন্ন সময় নির্যাতন, নিপীড়ন, ভূমি লুট,গুম, খুন, ধর্ষণের মতো জঘন্য ঘটনা ঘটেছে এবং এখনো তা চলমান আছে। স্বাধীনতার ৫২ বছর অতিবাহিত হলেও এ দেশের আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠিত হয়নি।' সরকারি প্রথম শ্রেণির চাকরিতে আগের মতো আদিবাসী কোটা সংরক্ষণ রাখা এবং অন?্যান?্য চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানে কোটা বাস্তবায়ন করা এবং রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস উদযাপন নিয়েও আলোচনা সভায় কথা হয়। সভাপতির বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে