বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পরিবেশের সঙ্গে জীবের সম্পর্ক রক্ষায় অভয়ারণ্যের 'সবুজের যত্ন'

আবির হোসেন
  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
পরিবেশের সঙ্গে জীবের সম্পর্ক রক্ষায় অভয়ারণ্যের 'সবুজের যত্ন'

প্রধান ফটক এলাকায় গাছের চারা হাতে দেখা মেলে একদল উদ্যমী তরুণকে। শীতের তীব্রতাকে উপেক্ষা করে তারা গাছ বিতরণ করছেন। ক্যাম্পাসের ভ্যানচালক, ফুটপাতের খাবার বিক্রেতা ও অসহায় অসচ্ছল পরিবারের সদস্যদের হাতে এসব গাছ তুলে দিচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন অভয়ারণ্যের সদস্যরা। অঙ্কুর নার্সারির পৃষ্ঠপোষকতায় অভয়ারণ্যের এ আয়োজনে শতাধিক ফলজ বৃক্ষ বিতরণ করা হয়।

'সবুজের যত্ন' অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রফেসর ও সংগঠনটির উপদেষ্টা ড. শাহাজাহান মন্ডল। পরে একে একে ক্যাম্পাসের প্রায় সকল ভ্যানচালকদের হাতে গাছ তুলে দেয় অভয়ারণ্যের স্বেচ্ছাসেবীরা। প্রায় একশ'টিরও বেশি পরিবারকে দেওয়া হয় আম, আমড়া, মাল্টা ও পেয়ারার চারা। এতে ক্যাম্পাসের প্রায় প্রতিটি ভ্যানে ও ফুটপাতের মানুষের হাতে হাতে ছিল সবুজের ছোঁয়া। এমন ভিন্ন আয়োজনে গাছ উপহার পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন অনেকেই। এ আয়োজনের ফোটোগ্রাফিক পার্টনার ছিল 'রিজওয়ান ক্রিয়েটিভ ফোটোগ্রাফি'।

সংগঠনের উপদেষ্টা প্রফেসর ড. শাহাজাহান মন্ডল বলেন, নিশ্চয় আমাদের সকলের পরিবেশের যত্ন নেওয়া উচিত। পরিবেশ টিকে আছে বলেই আমরা টিকে আছি। জলবায়ু ও পরিবেশের যত্ন নেওয়ার কথা বাংলাদেশের সংবিধানেও বলা হয়েছে। এজন্য সচেতনতা বৃদ্ধি করা প্রয়োজন।

সংগঠনের সভাপতি ইশতিয়াক ফেরদৌস ইমন বলেন, এই পরিবেশ আমাদের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা আমরা সকলকে জানাতে বরাংবরই চেষ্টা করেছি। আমরা বিশ্বাস করি, সম্পর্কের বড় একটা দায় পরিবেশের সাথে জীবের। এই সম্পর্ক রক্ষা করতেই আমরা পরিবেশের জন্য কাজ করে যাচ্ছি। 'সবুজের যত্ন' এরই এক ক্ষুদ্র প্রয়াস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে