মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

পলস্নীকবির জন্মদিনে আলোচনা অনুষ্ঠান

পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, কুষ্টিয়া
যুগ্ম সাধারণ সম্পাদক ফ্রেন্ডস ফোরাম পুলিশ লাইন্‌স স্কুল অ্যান্ড কলেজ, কুষ্টিয়া।
  ০৬ জানুয়ারি ২০২৪, ০০:০০
আলোচনা শেষে পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, কুষ্টিয়ার বন্ধুদের ফটোসেশন

ম মো. শরিফুল আলম

তুমি যাবে ভাই-যাবে মোর সাথে, আমাদের ছোট গাঁয়/গাছের ছায়ায় লতায় পাতায় উদাসী বনের বায়/মায়া মমতায় জড়াজড়ি করি/মোর গেহখানি রহিয়াছে ভরি। এমন শত শত গ্রাম বাংলার ভালোবাসার কবিতা, গল্প, নাটক, আর গানের মাধ্যমে পলস্নী মানুষের সুখ-দুখের কথা তুলে ধরে যে কবি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন, তিনি বাংলা সাহিত্যের প্রথিতযশা কবি জসীমউদ্‌দীন। বাংলার পলস্নী মানুষের জীবন, সংস্কৃতি, মুক্তির সংগ্রামসহ নানা বিষয়ে লিখে এই মহান কবি সৃজনশীলতার পরিচয় দেওয়ার পরিপ্রেক্ষিতে পেয়েছিলেন 'পলস্নীকবির' উপাধি।

যে কবির- নক্সীকাথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট, বালুচর, ধানক্ষেত, রাখালীসহ অসংখ্য হৃদয়হরণকারী লেখনী আজও মানুষের অন্তর ছুঁয়ে যায়। পহেলা জানুয়ারি সেই কবির ছিল জন্মদিবস। এ উপলক্ষে পলস্নীকবির স্মৃতি খুঁজে বের করার অভিপ্রায়ে ৩০ জানুয়ারি শনিবার যায়যায়দিন ফেন্ডস ফোরাম পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, কুষ্টিয়া শাখার উদ্যোগে কবির কর্মময় জীবনের, ওপর ভিত্তি করে আলোচনা, কবিতা পাঠের আসর ও ছাত্রছাত্রীদের মধ্যে কবির রচিত গ্রন্থসমূহের আলোকে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সংগঠনের যুগ্ম সম্পাদক মো. শরিফুল আলমের উপস্থাপনায় আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সহ-সভাপতি অধ্যাপক আ. কা. ম ফজলুল ওয়াহিদ লিংকন। আলোচনায় অংশ নেন সহ-সভাপতি অধ্যাপক শামছুন্নাহার বেগম, দপ্তর সম্পাদক প্রভাষক জেবুন নাহার, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক লুতফুন্নাহার লিন্ডা, অধ্যাপক মো. মনজুর রহমান, অধ্যাপক মো. আশরাফ আলি, প্রকাশনা সম্পাদক প্রভাষক সামসুন্নাহার কাকলি।

মো. শরিফুল আলম পলস্নীকবির 'কবর' কবিতাটি আবৃত্তি করে শোনান। আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক পার্থ সাথী সাহা, অধ্যাপক জানে আলম, প্রভাষক খোকন আলি, প্রভাষক জান্নাতী, রুবাইয়াত, সিনিয়র শিক্ষক সুরভি সরকার, ক্রীড়া শিক্ষক মো. জাহিদুল ইসলাম, মো. তৌহিদুল ইসলাম, সুমাইতা আয়েশা, সুমাইয়া ফেরদৌস, মিথিলা প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে