সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বইমেলায় প্রকাশিত বই

নতুনধারা
  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

মুক্তিযুদ্ধভিত্তিক বই

বঙ্গবন্ধু, স্বাধীনতার পটভূমি

এবং আমার মুক্তিযুদ্ধ

লেখক : খলিফা আশরাফ

প্রকাশক : বর্ণমালা প্রকাশ লিমিটেড,

স্টল নং: ৩২১

'বঙ্গবন্ধু, স্বাধীনতার পটভূমি এবং আমার মুক্তিযুদ্ধ' বইটিতে স্বল্পপরিসরে ইতিহাসের চুম্বক তথ্যগুলো সুন্নিবেশন করে বাঙালি জাতির অস্তিত্ব রক্ষার জন্য স্বাধীনতা কি কারণে অনিবার্য হয়ে উঠেছিল এবং মুক্তিযুদ্ধ কেন অপরিহার্য ছিল তার নাতিদীর্ঘ বিবরণ তুলে ধরা হয়েছে। এখানে ব্রিটিশ আমলের শেষাংশ থেকে রাজনীতির যে ঘোরপঁ্যাচ, মুসলিম লীগ, কংগ্রেসের যে অপকৌশল, বাঙালিদের ঠকানোর ব্যাপারে যে অভিসন্ধি এবং কূটচাল সেসব বিষয় তথ্যসহ উপস্থাপন করা হয়েছে। এখানে পাওয়া যাবে কীভাবে পুরো বাঙালি জাতিকে দিখন্ডিত করা হয়েছে, কি কৌশলে অবাঙালি প্রতাপশালী রাজনীতিবিদরা ভারতকে খন্ডিত করেছে তার একটি আনুপুর্বিক চিত্র। সেই ক্রান্তিকালে বাঙালি মুসলমান রাজনীতিবিদদের ভূমিকা, জাতির জনকের দূরদর্শী কার্যক্রম, ধাপে ধাপে বাঙালি মন ও মানসকে প্রস্তুত করা ইত্যাদি বিষয় তথ্যসহ বইটাতে বিধৃত করা হয়েছে। ছোট পরিসরে এটা বাঙালি মুক্তিযুদ্ধের ঐতিহাসিক দলিল হিসেবে বিবেচনার দাবি রাখে।

দ্রোহের সংগীত

অর্জুন বিশ্বাস এর জীবন ও গান

লেখক ও সম্পাদক : সুমন শিকদার।

প্রকাশক ও সম্পাদনা : বেগবতী প্রকাশনী

একুশে বইমেলা স্টল নং : ৫৯৫, ৯৩, ৯৭)

কুরিয়ারের মাধ্যমে সংগ্রহ করতে চান, এই নম্বর যোগাযোগ করতে পারেন- প্রণব, সুন্দরবন কুরিয়ার, কাকরাইল, ঢাকা। মোবাইল নং ০১৯৩৪৮৩৬০২৫।

এ ছাড়াও পাওয়া যাবে রকমারি ডট কম এ।

প্রেমের কবিতা

নদীর মতো প্রেম বয়ে যায়

কবি : এ বি এম সোহেল রশিদ

প্রকাশক : রাহনুমা প্রকাশনী

একুশে বইমেলা স্টল নং ৩৫০-৩৫১

কবিতার সাথে কবি ও অভিনেতা এ বি এম সোহেল রশিদের সখ্যতা অনেক দিনের। এটি তার স্বাচ্ছন্দ্য বোধের একটা জায়গাও বটে। কবিতা ও কবিতার মানুষের সান্নিধ্য পেতে ছুটে বেড়ান প্রান্তিক জনগোষ্ঠীর উঠানে উঠানে। তাই জীবনকে দেখেছেন নানা আঙ্গিকে। প্রচ্ছদ দৃষ্টিনন্দন ও প্রকাশনা মান সম্পন্ন। সমকালীন লেখায় আগামীর উচ্চারণ থাকায় পাঠক কবিতার স্বাদই নয়, সুন্দরের হাতছানিও পাবেন। তার ১৪তম কবিতার বই 'নদীর মতো প্রেম বয়ে যায়' পাঠক আকাঙ্ক্ষার যোগসূত্র হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে