শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
ফ্রেন্ডস ফোরাম ভূঞাপুরের আয়োজন

স্বাধীনতার কবিতা পাঠ ও সমকণ্ঠের মোড়ক উন্মোচন

মিজানুর রহমান
  ২০ এপ্রিল ২০২৪, ০০:০০
কবিতা পাঠ শেষে সাংবাদিক আখতার হোসেন খানের সম্পাদনায় 'সমকণ্ঠ' ম্যাগাজিনের মোড়ক উন্মোচন

'কবিতা দিয়ে তৃতীয় বিশ্বযুদ্ধকে ঠেকানো সম্ভব। মূলত কবিতার মতো এত বড় মারাত্মক অস্ত্র পৃথিবীতে আর একটিও নাই।' মুক্তিযুদ্ধের সময় কবিতা এবং গানই ছিল মুক্তিযোদ্ধাদের প্রেরণা। কবিতা নামক সেই অস্ত্র নিয়ে আড্ডায় বসেছিল যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম ভূঞাপুরের বন্ধুরা। ২৬ মার্চ মঙ্গলবার সকালটা ছিল সরকারি নানা কর্মসূচি। বিকাল ৩টায় ভূঞাপুর ফ্রেন্ডস ফোরামের বন্ধুরা কবিতার ডালি নিয়ে বসেন। স্থান ছিল ইবরাহীম খাঁ সরকারি কলেজের মনোবিজ্ঞান বিভাগের সেমিনার কক্ষ। আবৃত্তিকাররা স্বরচিত কবিতা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি করেন। এ কবিতা ডালির পাশাপাশি ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা ও যায়যায়দিনের সাংবাদিক আখতার হোসেন খানের সম্পাদনায় 'সমকণ্ঠ' সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচনও করা হয়।

ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক মিজানুর রহমানের উপস্থিতিতে নানা আলোচনার মধ্যে রমজানের পবিত্রতা, অস্থিতিশীল বাজার মূল্য, সড়ক পথে দুর্ঘটনা, দেশের বিভিন্ন জায়গার অগ্নিকান্ডসহ সমসাময়িক নানা বিষয় নিয়ে সংযম এবং সতর্কতা অবলম্বন করার কথা উঠে আসে।

সমকণ্ঠের মোড়ক উন্মোচন করেন ইবরাহীম খাঁ সরকারি কলেজের মনোবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ও কবি জেড. আই মোস্তফা। সোহেল সরকার তার বক্তব্যে বলেন, সাহিত্য পত্রিকাটি স্থানীয় বরেণ্য ব্যক্তিরা যারা বেঁচে নেই, তাদের জীবন ও কর্ম তুলে ধরে নতুন প্রজন্মের সাথে পরিচিত করার দায়িত্বটি নিতে পারে।

ফরমান শেখ বলেন, বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে 'মুক্তিযোদ্ধার মুখে মুক্তির কথা' এ বিষয় নিয়ে আয়োজন করা যেতে পারে যাতে করে নতুন প্রজন্ম মুক্তিযোদ্ধাদের সাথে সরাসরি কথা বলতে পারে এবং মুক্তি সংগ্রামের কথা জানতে পারে। ফোরামের সদস্যরা প্রস্তাব গ্রহণ করে আগামী অনুষ্ঠানে এক বা একাধিক বীর মুক্তিযোদ্ধাকে উপস্থিত করার সিদ্ধান্ত হয়।

স্বরচিত কবিতা পাঠ করেন- জেড. আই মোস্তফা, আখতার হোসেন খান, মিজানুর রহমান, মুক্তিযুদ্ধের কবিতা আবৃত্তি করেন- আল মাসুদ, নীরব হাসান, মাহবুবা তানজীদ, মাহমুদা জান্নাত আনিকা, জেরিন, ঐশি ইসলাম, তামান্না আক্তার বর্ষা, সায়মা, মিথী খাতুন। ফ্রেন্ডস ফোরামের সদস্য সচিব মো. রেজওয়ানুল করিম রানা তার চাচার চিকিৎসার জন্য ভারতে অবস্থান করেন এবং এ সভায় তার চাচার সুস্থতা কামনা করা হয়।

অনুষ্ঠানটি পরিচালনা করেন নাজমুল হোসাইন নাঈম। ফ্রেন্ডস ফোরামের আহ্বায়ক মিজানুর রহমান উপস্থিত সবাইকে ঈদের আগাম শুভেচ্ছা ও ধন্যবাদ দিয়ে স্বাধীনতার কবিতা পাঠ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আহ্বায়ক

ফ্রেন্ডস ফোরাম ভূঞাপুর, টাঙ্গাইল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে