বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
আয়োজনে ফ্রেন্ডস ফোরাম কাশিয়ানী, সার্বিক তত্ত্বাবধানে উপজেলা প্রশাসন

জমকালো আয়োজনে মাটির গানে বর্ষবরণ সন্ধ্যা

উপদেষ্টা ও সাধারণ সম্পাদক ফ্রেন্ডস ফোরাম কাশিয়ানী, গোপালগঞ্জ।
  ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০
ডান থেকে নিজামুল আলম মোরাদ, মুন্‌শী ওয়াহিদুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসার মু. রাসেদুজ্জামান, প্রাণিসম্পদ অফিসার পৃথ্বিজ কুমার দাস, সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. কামরুজ্জামান, ফ্লোরা প্রমি

বর্ষবরণের নানা আয়োজন নিয়ে লিখেছেন-নিজামুল আলম মোরাদ, সুলতানুল আলম খান এবং ছবি তুলেছেন সাংবাদিক নিজামুল আলম মোরাদ ও সিফাত খান

নতুন বছর ১৪৩১ বঙ্গাব্দের প্রথম সূর্যাস্তের কিছুক্ষণ আগে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী লাঠিখেলা ও সন্ধ্যার পর শুরু হয় মাটির গানের অনুষ্ঠান।

ঐতিহ্যবাহী লাঠিখেলা :

খেলাধুলা পর্বের বিকেলের আয়োজনে সব শেষে শুরু হয় গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা। সুদূর কুষ্টিয়া থেকে আগত লাঠিখেলায় অংশগ্রহণকারী দলটির নাম 'কুমারখালী লাঠিয়াল বাহিনী'। দলটির ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন রাজীব হোসেন। সুশৃঙ্খলভাবে লাঠিখেলা পরিচালনা করেন দল নেতা বৃক্ষ মেম্বার। অন্যান্য লাঠি খেলোয়াড়রা হলেন- হাফিজ, আফসার, হিরোক, রাশেদ, আকতার, রাকীব, কালাম, গিয়াস, তরব আলী, মো. আরিফুল ইসলাম, জোনাব আলী, জিয়া, আলমগীর, মো. রিপন আলী, মো. নয়ন আলী, সাত্তার, পেশকার, ইমরান ও সানোয়ার। চমকপ্রদ বাদ্যযন্ত্রের তালে তালে বিলুপ্তপ্রায় এই লাঠিখেলার মিউজিশিয়ানের দায়িত্ব পালন করেছেন দিলীপ বাবু (কর্নেট), শাহীন (ঢোল), ইউনুস ও আকরাম।

গ্রামবাংলার এই ঐতিহ্যবাহী লাঠিখেলায় অসাধারণ নৈপুণ্য প্রদর্শন করেছেন 'বাপ-বেটার লড়াই' খ্যাত লাঠিয়াল জিয়া (বাবা) ও আলমগীর (ছেলে)। বাপ-বেটার লাঠিখেলার এই তুমুল লড়াইয়ের দৃশ্য ছিল সত্যিই চমকপ্রদ। ব্যান্ডের তালে তালে লাঠিয়ালরা লাঠিখেলার নৈপুণ্য প্রদর্শন করেন। সে এক অন্যরকম দৃশ্য, দুই বা ততোধিক লোক একজনকে লাঠি দিয়ে আক্রমন করে তা প্রতিপক্ষ প্রতিহত করে। অর্থাৎ কেউ কারো শরীরে আঘাত করতে পারে না। প্রায় দুই ঘণ্টাব্যাপী চলে লাঠিখেলা। এ সময় আমন্ত্রিত অতিথিসহ কয়েক হাজার দর্শক উপস্থিত ছিলেন। লাঠিখেলা পরিচালনা করেন ফোরামের বন্ধু প্রধান শিক্ষক মো. সাহিদুর রহমান মিটু, প্রধান শিক্ষক কামরুল হাসান এবং মো. তারিকুজ্জামান মিলন। তাদের সাথে যৌথ পরিচালনায় যুক্ত ছিলেন মো. বিপস্নব হোসেন, হিরো মৃধা, মো. দেলোয়ার হোসেন, হেদায়েত হোসেন খোকন ও নূর মোহাম্মাদ নূন্না।

সাংস্কৃতিক সন্ধ্যা : 'মন পবনের নাও'

মাগরিবের নামাজ শেষে শুরু হয় বর্ণিল আয়োজনে সাংস্কৃতিক সন্ধ্যা। উপজেলা চত্ব্বরের মুক্তমঞ্চে ফ্রেন্ডস ফোরাম বন্ধুরা আয়োজন করে ভিন্নমাত্রার সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলা বর্ষবরণের গান এসো হে বৈশাখ এসো এসো গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। এরপর কবিতা, নৃত্য, দেশের গান, লালন গীতি, হাছন রাজার গান পরিবেশিত হয়। বিভিন্ন জেলা থেকে আগত বাউল শিল্পীরা বাউলা গান পরিবেশন করেন। বাউল ধারার বন্দনা সঙ্গীতের মুখরতায় মুগ্ধ করেছেন নিজালা সরকার ও নান্নু বয়াতি। মঙ্গল বাউলের সঙ্গীত- 'যারে ছেড়ে এলাম অবহেলে...'। শিরিন শিলার সঙ্গীত- 'আগে কী সুন্দর দিন কাটাইতাম...'। শিল্পী মাহির গাওয়া সঙ্গীত- 'কোন বা দ্যাশে রইলারে সোনার চাঁন...'। বাউল শিল্পী রজনীর লালনগীতির সুর মূর্ছনায় মুগ্ধ হন উপস্থিত দর্শকরা। শিশু শিল্পী রিফাতের গাওয়া গান- 'কত যে নিঠুর বন্ধু জানা ছিল না...'। নান্নু বাউলের অনন্য সঙ্গীতের চরণগুলি ছিল- 'দে দে পাল তুলে দে, মাঝি হেলা করিস না...', 'আকাশটা কাঁপছিল ক্যান...' এ ধরনের আরও অনেক গান পরিবেশন করেন শিল্পীরা। লুৎফর বাউলের বিচ্ছেদ সঙ্গীত, 'তুমি জানো না নারে প্রিয়, তুমি মোর জীবনের সাধনা...' এরকম আরও অনেক গান উপস্থিত দর্শকদের মুগ্ধ করেছে। বাংলা বর্ষবরণে কবিতার বিশুদ্ধ উচ্চারণে সবাইকে তাক লাগিয়ে দেন ঢাকা বৈকুণ্ঠের আবৃত্তিকার তানভীর। অনুষ্ঠানের কাব্যিক উপস্থাপনার দায়িত্বে ছিলেন স্বপ্না ভট্টাচার্য ও তানহা তালুকদার। বাউল পর্বের সমন্বয়ের দায়িত্বে ছিলেন রাজু আহমেদ। অনুষ্ঠান সহযোগিতায় ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন সিজু, সাংবাদিক মো. জুয়েল হাসান।

ফোরাম বন্ধু রুবাইয়া রাখীর রোজীর পিঠা স্টল অনুষ্ঠানমালায় ভিন্ন মাত্র যোগ করে। অনুষ্ঠানে আগত দর্শকরা সাস্কৃতিক সন্ধ্যা উপভোগের পাশাপাশি জমিয়ে পিঠাও খান। দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মু. রাসেদুজ্জামান। তিনি তার বক্তব্যে যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের সভাপতি ও কাশিয়ানী প্রেস ক্লাবের সভাপতি আলহাজ মুন্‌শী ওয়াহিদুজ্জামান এবং যায়যায়দিন পত্রিকার কাশিয়ানী প্রতিনিধি ও কাশিয়ানী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. নিজামুল আলম মোরাদসহ ফ্রেন্ডস ফোরামের বন্ধুদের নিরলস পরিশ্রমে দিনব্যাপী সুন্দর অনুষ্ঠানের জন্য সন্তোষ প্রকাশ করেন। আগামীতেও এ রকম কার্যক্রম অব্যাহত থাকার আশাবাদ ব্যক্ত করেন। কাশিয়ানী ফ্রেন্ডস ফোরামের সভাপতি আলহাজ মুন্‌শী ওয়াহিদুজ্জামানের সার্বিক সহযোগিতায় ও উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে এ আয়োজন সম্পন্ন হয়। হাজার হাজার দর্শকের সাথে উপজেলা নির্বাহী অফিসার মু. রাসেদুজ্জামান, কাশিয়ানী থানার অফিসার ইনচার্জ মো. জিলস্নুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোক্তার হোসেন ও সাধারণ সম্পাদক কাজী জাহাঙ্গীর আলম। উপজেলা নির্বাহী অফিসারের সহধর্মিণী তাহরিমা আক্তার, সিনিয়র সহকারী পুলিশ সুপার (মুকসুদপুর সার্কেল) মো. কামরুজ্জামান, সিনিয়র সহকারী পুলিশ সুপারের সহধর্মিণী ফ্লোরা প্রমি, প্রাণিসম্পদ অফিসার পৃথ্বিজ কুমার দাস, কাশিয়ানী এম এ খালেক বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ কে এম মাহমুদ, পিংগলিয়া সিদ্দিকিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ মাওলানা মো. মুজিবুর রহমান মোল্যা, ইন্সপেক্টর তদন্ত মো. খোরশেদ আলম, কাশিয়ানী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা মো. নিজামুল আলম মোরাদ। আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপক মো. বেলাল হোসেন। কাশিয়ানী উপজেলা শিক্ষক সমিতির সাবেক সভাপতি মোল্যা আবুল বসার, সমমনা শিক্ষক সমাজের সভাপতি আলহাজ মো. বেলায়েত হোসেন, কাশিয়ানী প্রেস ক্লাবের সহ-সভাপতি ও সমমনা শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক কাজী মো. ওমর হোসেন, কাশিয়ানী প্রেস ক্লাবের সহ-সভাপতি মো. মিকাইল মিয়া, অধ্যাপক অরবিন্দ বিশ্বাস, মাজড়া এ জি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওলিউর রহমান, ডাক্তার রোজী রহমান প্রমুখ সান্ধ্য সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

উপদেষ্টা ও সাধারণ সম্পাদক

ফ্রেন্ডস ফোরাম কাশিয়ানী, গোপালগঞ্জ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে