শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মুসলিম স্ত্রীকে সঙ্গে থাকতে বাধ্য করতে পারে না স্বামী :গুজরাট হাইকোর্ট

ম আইন ও বিচার ডেস্ক
  ০৪ জানুয়ারি ২০২২, ০০:০০

মুসলিম আইনে বহুবিবাহ স্বীকৃত, কিন্তু কখনোই উৎসাহ দেয়া হয় না। এই যুক্তিতে প্রথমা স্ত্রী স্বামীর সঙ্গে থাকতে অস্বীকার করতে পারেন। রায় দিলেন গুজরাট হাইকোর্ট।

ফ্যামিলি কোর্টের রায়কে খারিজ করে দিয়ে হাইকোর্ট বলেছে, কোনো নারীকে স্বামীর সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না। আদালতের নির্দেশ থাকলেও নয়। হাইকোর্টের রায়, প্রথমা স্ত্রীকে একসঙ্গে থাকতে বাধ্য করার কোনো অধিকার স্বামীর নেই।

বিচারপতি তার রায়ে বলেছেন, ভারতে যে মুসলিম আইন চালু আছে, তাতে বহুবিবাহ স্বীকার করা হয়েছে, কিন্তু কখনোই তাকে উৎসাহ দেয়া হয়নি। স্ত্রীকে তার সঙ্গে থাকতে বাধ্য করতে পারে না স্বামী। সেই অধিকার তার নেই।

দিলিস্ন হাইকোর্টের সাম্প্রতিক একটি রায়কে উদ্ধৃত করে গুজরাট হাইকোর্টও জানিয়েছেন, অভিন্ন দেওয়ানি বিধি কখনোই নিছক আশার বিষয় হয়ে সংবিধানে থাকতে পারে না। এই রায় দিয়েছেন বিচারপতি জে বি পার্দিওয়ালা ও বিচারপতি নীহার মেহতা। তারা রায়ে বলেছেন, দাম্পত্যের অধিকার শুধু স্বামীরই থাকবে এটা হতে পারে না। ফ্যামিলি কোর্ট কোনো স্ত্রীকে স্বামীর সঙ্গে বসবাসে বাধ্য করতে পারে না।

বিচারপতিরা জানিয়েছেন, আবেদনকারী নারী বনাসকান্থা জেলার ফ্যামিলি কোর্টের রায়ের বিরুদ্ধে আবেদন জানিয়েছিলেন। ফ্যামিলি কোর্ট রায় দিয়েছিলেন, ওই নারীকে স্বামীর কাছে ফিরে যেতে হবে এবং স্ত্রীর দায়িত্ব পালন করতে হবে। ওই দম্পতির বিয়ে হয়েছিল ২০১০ সালের ২৫ মে। ওই নারী হলেন প্রশিক্ষিত নার্স এবং তিনি সিভিল হাসপাতালে কাজ করেন। কিন্তু তার স্বামী তাকে অস্ট্রেলিয়া যেতে বাধ্য করছিলেন এবং সেখানে কাজ করার জন্য চাপাচাপি করছিলেন। এরপরই ছেলেকে নিয়ে শ্বশুরবাড়ি ছাড়েন ওই নারী। তিনি আবেদনে জানিয়েচিলেন, তিনি কখনোই অস্ট্রেলিয়া যেতে চাননি।

হাইকোর্ট আইন উদ্ধৃত করে জানিয়েছেন, কোনো ব্যক্তি কোনো নারীকে জোর করে তার সঙ্গে থাকতে বাধ্য করতে পারে না। এভাবে সে দাম্পত্যের অধিকারও প্রতিষ্ঠিত করতে পারে না। এই নারীকেও তার ইচ্ছের বিরুদ্ধে তার স্বামী জোর করতে পারবে না।

স্বামীর বক্তব্য ছিল, তার স্ত্রী বেআইনিভাবে বাড়ি ছেড়ে চলে গেছে। তাকে বুঝিয়ে সুঝিয়ে বাড়ি ফেরানোর চেষ্টা ব্যর্থ হয়েছে। তারপরই তিনি ফ্যামিলি কোর্টে আবেদন করেন। স্ত্রীকে ফিরিয়ে আনার অধিকার তার আছে। কিন্তু হাইকোর্ট তার যুক্তি খারিজ করে দিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে