শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
সিদ্ধান্ত দেবে আদালত

অবিবাহিত পুরুষের হিমায়িত বীর্যে কার অধিকার?

আইন ও বিচার ডেস্ক
  ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০০:০০

জানা গেছে, ২০২০-এর সেপ্টেম্বরে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যান ওই যুবক। মারা যাওয়ার আগে জুন মাসে তার কেমোথেরাপি চলেছিল। আইনে পরিষ্কার করে কিছু বলা নেই। তাই অবিবাহিত পুরুষের হিমায়িত বীর্যে কার অধিকার তা নিয়ে কেন্দ্র এবং দিলিস্ন সরকারের মত জানতে চাইল দিলিস্ন হাইকোর্ট। ক্যানসারে মৃত এক যুবকের হিমায়িত বীর্য ফেরত দিতে হাসপাতালকে দাবি জানায় তার পরিবার। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ তা ফেরত দিতে অস্বীকার করেন। এর পরই আদালতের দ্বারস্থ হয় মৃত যুবকের পরিবার।

প্রশ্ন হলো- কেন হাসপাতাল ওই যুবকের বীর্য সংগ্রহ করেছিল? জানা গেছে, ২০২০-এর সেপ্টেম্বরে ক্যানসার আক্রান্ত হয়ে মারা যান ওই যুবক। মারা যাওয়ার আগে জুন মাসে তার কেমোথেরাপি চলছিল। সেই সময় তার পরিবারকে চিকিৎসকরা জানান, কেমো দিলে তাদের ছেলে সন্তানের জন্ম দিতে সক্ষম না হতেও পারেন।

এর পরই যুবকের পরিবার সিদ্ধান্ত নেয় তার বীর্য হিমায়িত করে রাখার। সেই মতো হাসপাতাল কর্তৃপক্ষ বীর্য সংগ্রহ করে হিমায়িত করে রাখেন। কিন্তু সমস্যা তৈরি হয় ওই যুবক মারা যাওয়ার পর তা ফেরত চাইতে গেলে। হাসপাতাল কর্তৃপক্ষ তা ফেরত দিতে অস্বীকার করেন। হাসপাতালের তরফে জানিয়ে দেওয়া হয়, অবিবাহিত মৃতের বীর্য কাকে ফেরত দেওয়া হবে তা নিয়ে আইনে স্পষ্ট করে কিছু বলা নেই। তাই তা ফেরত দেওয়া যাবে না। এ প্রসঙ্গে হাসপাতাল কর্তৃপক্ষ জানান, সহায়ক প্রজনন প্রযুক্তি (এআরটি) আইন, আইসিএমআর নির্দেশিকা এবং সারোগেসি আইনে এ প্রসঙ্গে 'নীরব'। তাই এ বিষয়টি স্পষ্ট না হলে পরিবারকে বীর্য ফেরত দিতে পারবেন না তারা।

এর পরই আদালতের দ্বারস্থ হয় যুবকের পরিবার। গত বছর ডিসেম্বরে দিলিস্ন হাইকোর্টে মামলা করে তারা। এই বিষয়ে কেন্দ্র এবং দিলিস্ন সরকারের মত জানাতে চেয়েছে দিলিস্ন হাইকোর্ট।

আদালতে যুবকের পরিবারের আইনজীবী কুলদীপ সিংহ বলেন, পরিবারের একমাত্র সন্তান ওই যুবক। তাই তাদের ইচ্ছা ছেলের স্মৃতিকে জীবিত রাখতে ওই হিময়িত বীর্য থেকে সন্তান জন্ম দেওয়ার। সে কারণেই তা ফেরত চাইছেন তারা। আইনজীবীর দাবি ওই মৃত যুবকের 'শারীরিক সম্পদ' ফেরত পাওয়া থেকে তার পরিবারকে বঞ্চিত করা অধিকার ভঙ্গের সামিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে