শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সাজার পরিবর্তে এতিমের পড়াশোনার খরচ বহনের আদেশ আদালতের

ম আইন ও বিচার ডেস্ক
  ০৬ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

সাজা প্রদানের পরিবর্তে একজন এতিমের পুরো ১ বছরের পড়াশোনার খরচ বহনের শর্তে মাদক মামলার দুই আসামিকে প্রবেশনে মুক্তি দিয়েছেন মুন্সীগঞ্জের একটি ম্যাজিস্ট্রেট আদালত। মুন্সীগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইফতি হাসান ইমরান এই রায় প্রদান করেন।

আদালত সূত্রে জানা যায়, সিরাজদিখান নিবাসী শাকিল দেওয়ান ও আফজাল সিকদারের কাছে থেকে যথাক্রমে ৫০ গ্রাম ও ৩৫ গ্রাম গাঁজা উদ্ধার করে সিরাজদিখান থানা পুলিশ। এ ঘটনায় ২০২০ সালের ফেব্রম্নয়ারি মাসে তাদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮-এর ৩৬ (১)-এর টেবিল ১৯ (ক) ধারায় মামলা দায়ের করেন। যার মামলা নম্বর সিরাজদিখান থানার ০২(০২) ২০২০ নং (জি.আর. ২০/২০২০)।

এই মামলায় সব বিচারিক প্রক্রিয়া শেষে আসামিদের দোষী সাব্যস্ত করে আলামতের পরিমাণ ও প্রথমবারের অপরাধ বিবেচনায় সাজা প্রদান না করে প্রবেশন অব অফেন্ডার্স অর্ডিন্যান্স, ১৯৬০-এর ৫ ধারা অনুযায়ী সংশোধনের সুযোগ দিয়ে রায় ঘোষণা করেন।

রায়ে আদালত একজন নাবালক এতিমের পুরো ১ বছরের পড়াশোনা সংক্রান্ত সমস্ত বইয়ের খরচ বহনের শর্তসহ আরো ৯টি পৃথক পৃথক শর্তে ১ বছরের প্রবেশন প্রদান করে আসামিদের মুক্তি দেন। তবে প্রবেশনের শর্ত ভঙ্গ করলে প্রবেশন বাতিল হয়ে আসামিদের সাজা ভোগ করতে হবে বলেও রায়ে উলেস্নখ করেন বিচারক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে