সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জমিজমা নিয়ে ৬টি সমস্যা এড়িয়ে চলুন

অ্যাডভোকেট সিরাজ প্রামাণিক
  ২৪ জানুয়ারি ২০২৩, ০০:০০

জমিজমা নিয়ে যে ৬টি কারণে সবচেয়ে বেশি বিরোধ আর মামলা-মোকদ্দমা হয় সে বিষয়গুলো এড়িয়ে চলা ও উত্তোরণের উপায়সমূহ নিয়ে আজকের নিবন্ধ।

জরিপ অনুযায়ী বাংলাদেশে এই মুহূর্তে বিচারাধীন মামলার সংখ্যা প্রায় ৪০ লাখের মতো। এসব মামলার বড় অংশটি প্রায় ৬০ শতাংশ মামলা জমিজমা সংক্রান্ত। জমিজমা নিয়ে সবচেয়ে বেশি মামলা দায়ের হয় পরিবারের সদস্য এবং শরিকদের বিরুদ্ধে। এ ধরনের বিরোধের পেছনে প্রধান কারণ থাকে জমির বণ্টন সংক্রান্ত বিবাদ। জমির মালিকের মৃতু্যর পর, তার ওয়ারিশদের মধ্যে সম্পত্তির বণ্টন যথাযথ বা দাবিমতো না হলে, কিংবা আইনসিদ্ধ না হলে এ বিরোধের সূত্রপাত্র ঘটে।

ফলে সম্পত্তিতে অধিকার প্রতিষ্ঠায় বাটোয়ারা মামলা হয়।

আবার আপনার পদ-পদবি, ব্যক্তিগত অধিকার বা সহায় সম্পত্তিতে আপনার আইনগত স্বত্ব বা অধিকার বিঘ্নিত হলে আপনি ঘোষণামূলক মোকদ্দমা দায়ের করতে পারেন।

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদনের পর তা বাস্তবায়নে গড়িমসি করলে এনফোর্সমেন্ট অব কনট্যাক্ট বিষয়ে চুক্তিমূলে কবলা পাওয়ার মামলা আনয়ন করতে হয়।

কোনো ব্যক্তি যদি প্রতারণার উদ্দেশ্যে আপনার জমির ভুয়া দলিল, মিথ্যা দলিল, সৃজন দলিল তৈরি করে স্বত্ব বা দখল হাসিল করতে চান, তাহলে ওই দলিল বাতিলের জন্য দলিল বাতিলের মামলা আনয়ন করতে পারেন। আর আপনি জমি থেকে বে-দখল হওয়ার আশঙ্কা করলে আদালতের মাধ্যমে জমিতে ইনজাংশন বা নিষেধাজ্ঞা জারি করতে পারেন।

জমি রেজিস্ট্রির পর দলিলে দাগ, খতিয়ান, মৌজা, চৌহদ্দি বা নামের বানানে কোনো প্রকার ভুল ধরা পড়লে কিংবা দলিল লেখার বিবরণে বর্ণিত তারিখ, দলিল নম্বর কিংবা তথ্যের যথার্থ ভুল হলে আপনি দলিল সংশোধনের মামলা করতে পারবেন কিংবা সংশ্লিষ্ট রেজিস্ট্রি অফিসে গিয়ে ভ্রম সংশোধনী দলিল করিয়ে নিতে পারেন।

আপনার সম্পত্তি যদি কেউ জোর করে দখল করে নেয়, জবর দখল করে রাখে, সম্পূর্ণ অবৈধভাবে আপনাকে স্থাবর সম্পত্তি থেকে উচ্ছেদ করে, তাহলে আপনি দখল উচ্ছেদের মামলা করে প্রতিকার পেতে পারেন। অগ্রক্রয় বা প্রিএমশন হচ্ছে কোন মালিকের তার অংশীদার বা পার্শ্ববর্তী জমির মালিক কর্তৃক অন্য কারও কাছে বিক্রি করা জমি বিক্রয় মূল্য ফেরত দিয়ে পুনরায় কেনার অধিকার।

এছাড়া বাড়ি, গাড়ি, দোকান, গুদাম ভাড়া নিয়ে জটিলতা হলে ভাড়াটিয়া আইনে মামলা করা যায়।

প্রতিবেশীর সঙ্গে পথের অধিকার, সুখের অধিকার, আলো-বাতাসের অধিকার, পানির অধিকার নিয়ে বিরোধ হলে ইজমেন্ট মামলা দায়ের করে প্রতিকার পেতে পারেন। টাকা পয়সা নিয়ে বিরোধ হলে মানি সু্যট মামলা করে প্রতিকার পেতে পারেন।

এছাড়া রয়েছে অর্পিত সম্পত্তি পুনরুদ্ধার মামলা, ভূমি জরিপ সংক্রান্ত মামলা, আদেশমূলক নিষেধাজ্ঞা মামলা, ক্ষুদ্র মামলা, আর্বিট্রেশন মামলা, সাকসেশন মামলা, নির্বাচন সংক্রান্ত মামলা, চুক্তি রদ সংক্রান্ত মামলা।

লেখক: আইনের শিক্ষক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও আইনগ্রন্থ প্রণেতা।

ইমেইল: ংবৎধল.ঢ়ৎধসধহরশ@মসধরষ.পড়স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে