সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আয়কর আইন-২০২৩ এ নতুন বিধান

এস কে বসাক, এফসিএ
  ২৫ জুলাই ২০২৩, ০০:০০

সদাশয় সরকার সুপ্রিম কোর্টের সিভিল আপিল নং-৪৮/২০১১-এর নির্দেশনা অনুযায়ী আয়কর অধ্যাদেশ-১৯৮৪ রহিতক্রমে আয়কর আইন-২০২৩ (২০২৩ সালের ১২নং আইন) ২০ জুন, ২০২৩ইং তারিখে মহান জাতীয় সংসদে পাস করেন। বাংলা ভাষায় প্রণীত এই আইন ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হয়েছে। পুরাতন অধ্যাদেশে নেই এই রকম নতুন কিছু বিধানের চুম্বক অংশ নিম্মে সংক্ষেপে তুলে ধরা হলো।

প্রত্যেক করদাতাকে কর দিবসের মধ্যে বা ইহার পূর্বে রিটার্ন জমা করিতে হইবে। সময় প্রার্থনার

সুযোগ নাই। (ধারা ১৭১)। কর দিবসের মধ্যে রিটার্ন জমা দিতে না পারলে কর অব্যাহতি প্রাপ্ত হইবেন না। ধারা ৭৬(৫) (ক))। অতালিকাভুক্ত কোম্পানির শেয়ার হস্তান্তরের ক্ষেত্রে শেয়ারের অভিহিত মূল্য এবং ন্যায্যমূল্যের পার্থ্যকের ওপর ১৫% হারে কর প্রদানের চালান যুক্ত না করলে হস্তান্তর নিবন্ধিত হবে না। (ধারা ১৩৪)। এই ক্ষেত্রে শেয়ার হস্তান্তরকে পূর্বে পেশাদার মূল্যায়নকারী কর্তৃক মূল্যায়ন রিপোর্ট তৈরি করতে হবে। কর অব্যাহতি প্রাপ্তির নিমিত্তে বিনিয়োগের ক্ষেত্রসমূহ (৬ষ্ঠ তফশিল অংশ-৩) (ক) অনধিক ৫ (পাঁচ) লাখ টাকার সরকারি সিকিউরিটিজ। (খ) আই সি বি ইউনিট, মিউচুয়াল ফান্ড, ইটিএফ অথবা যৌথ বিনিয়োগ স্কিম অনধিক ৫ (পাঁচ) লাখ টাকা। (গ) ডিপিএস ১,২০,০০০/-। (ঘ) বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন অধীন পরিচালিত কোনো স্টক এক্সচেঞ্জের সহিত তালিকাভুক্ত কোনো সিকিউরিটিজে বিনিয়োগ। (ঙ) বোর্ড কর্তৃক অনুমোদিত সিটি করপোরেশনের বাহিরে স্থাপিত কোনো দাতব্য হাসপাতালে দানকৃত অর্থ। (চ) জাকাত তহবিল ব্যবস্থাপনা আইন-২০২৩ এর অধীন কোনো তহবিলে প্রদত্ত যে কোনো অর্থ। (ছ) স্ত্রী, সন্তান বা নির্ভরশীলদের সুবিধার্থে বোর্ড কর্তৃক অনুমোদিত তহবিল বা স্‌িষমে প্রদত্ত অর্থ বা যৌথ বিমা প্রিমিয়াম। (জ) সরকার কর্তৃক অনুমোদিত কোনো জনকল্যাণমূলক বা শিক্ষামূলক প্রতিষ্ঠানে প্রদত্ত অর্থ। (ঝ) স্বাধীনতা যুদ্ধ স্মরণে প্রতিষ্ঠিত কোনো জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠানে প্রদত্ত অর্থ। (ঞ) জাতীয় পিতার স্মরণে প্রতিষ্ঠিত কোনো জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠানে প্রদত্ত অর্থ। করমুক্ত আয়: ব্যক্তি ৩,৫০,০০০/- মহিলা ও ৬৫ বছরের ঊর্ধ্বে পুরুষ ৪,০০,০০০/- ৩য় লিঙ্গ ৪,৭৫,০০০/- প্রতিবন্ধী ৪,৭৫,০০০/- প্রতিবন্ধী ৪,৭৫,০০০/- গেজেটেড যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ৫,০০,০০০/-। ধনের ওপর কর বা সারচার্জ ৪ কোটি টাকা পর্যন্ত ০%। ৪-১০ কোটি অথবা একাধিক গাড়ি থাকলে বা ৮,০০০ বর্গফুটের উপর বাড়ি থাকলে করের ১০%, ১০-২০ করের ২০%, ২০-৫০ কোটি করের ৩০% ও ৫০ কোটির উপরে করের ৩৫%। কর অব্যাহতি (ধারা ৭৮): নিবাসী ও অনিবাসী বাংলাদেশি করদাতা নিম্নবর্ণিতভাবে কর রেয়াত প্রাপ্ত হইবেন (ক) ০.০৩ ী 'ক' ী (মোট আয়) (খ) ০.১৫ ী (অনুমোদিত বিনিয়োগ) বা (গ) ১০ লাখ টাকা তিনটির মধ্যে যাহা কম। ৩ কোটির ঊর্ধ্বে বিক্রয় থাকলে প্রত্যেক অংশীদারি ফার্ম, ব্যক্তিসংঘ, তহবিল এবং দীর্ঘ মেয়াদি চুক্তি হইতে আয় প্রাপ্ত যে কোনো ব্যক্তিকে রিটার্নের সঙ্গে নিরীক্ষিত হিসাব আয়কর রিটার্নের সঙ্গে দাখিল করতে হবে। (ধারা ৭৩)। বর্তমানে ডিভিডেন্ট আয়, ইউনিট ফান্ড ও মিউচুয়াল ফান্ড থেকে প্রাপ্ত আয়ে কোনো কর মওকুফ নেই। তবে কর পরিশোধিত লভ্যাংশে কর ছাড় আছে [৬ষ্ঠ তফশিল (৩২)]। * চাকুরী হইতে আয়ের ১/৩ শতাংশ বা ৪,৫০,০০০/- মধ্যে যাহা কম কর অব্যাহতি পাইবে। পূর্বের খাতওয়ারি অব্যাহতি বর্তমানে নাই [৬ষ্ঠ তফশিল (২৭)]।

এই আইন ১ জুলাই, ২০২৩ইং থেকে কার্যকর আছে। সরকার নুতন করদাতাদের সহযোগিতা করার জন্য 'আয়কর রিটার্ন প্রস্তুতকারী' তালিকাভুক্ত করবে এবং তারা সহায়তাকারী প্রতিষ্ঠানের মাধ্যমে নির্ধারিত ভৌগোলিক এলাকায় নুতন করদাতাদের রিটার্ন প্রস্তুত করে দেবে। সুতরাং, আয়কর বিভাগ ও করদাতাদের মধ্যে যোগসূত্র স্থাপন করে রিটার্ন দাখিল ও আয়কর আদায়ে তারা সহায়ক ভূমিকা পালন করবে। এর জন্য রিটার্ণ প্রস্ততকারীরা সরকার থেকে নির্দিষ্টি হারে প্রণোদনা পাবেন এবং সরকারের রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে