সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

উকিলের সেরেস্তা থেকে আইনজীবীর অভিজ্ঞতায় যেভাবে বদলে যায় ড্রাফটিংয়ের ভাষা

আব্দুলস্নাহ আল-আরীফ
  ২৫ জুলাই ২০২৩, ০০:০০

বেশ অনেক দিন ধরেই ড্রাফটিং করছি। ইদানীং মাঝে মাঝেই আমার প্রথম দিককার ড্রাফটগুলো সামনে চলে আসে। মাঝে মাঝে ড্রাফট পড়ে হাসি, কখনো কখনো নিজের ড্রাফট নিজেরই পৎরহমব লাগে!

প্রথম প্রথম ড্রাফট করতে বসলে ভাবতাম যত কঠিন করে লেখা যায়, যত জটিল-যত পেঁচিয়ে লেখা যায়- ততই বুঝি ভালো ড্রাফট হয়! কিছু সুপ্রিম কোর্টের ড্রাফট কালেক্ট করেছিলাম। পড়তে পড়তে অর্ধেক বুঝতাম, আর বাকি অর্ধেক বুঝতামও না! মনে মনে ভাবতাম, আহা! কত উচ্চমার্গীয় ড্রাফট!

পড়ে বুঝতে পাঠকের ঘাম ছুটে যায়! ল্যাঙ্গুয়েজ কপি করে রাখতাম। এখান-সেখান থেকে কঠিন শব্দ দেখলেই মুখস্ত করে রাখতাম। সুযোগ খুঁজতাম কোন ড্রাফটে ঢুকিয়ে দেওয়া যায়! ভাষার প্রাসঙ্গিকতা গোলস্নায় যাক!

আজকে একটা আপিলের জন্য আর্গুমেন্ট রেডি করতে যেয়ে আমার ২০২০/২১ সালে করা একটা ৭/১১-এর (ৎবলবপঃরড়হ ড়ভ ঢ়ষধরহঃ) ড্রাফট পেলাম। সহজ কথা যত দুর্বোধ্য করা যায় আমি চেষ্টা করেছি। যেই জাজ সাহেব বহু কষ্ট করে খটমটা এই ড্রাফট পড়ে আমাদের পক্ষে আদেশ দিয়ে মামলা খারিজ করেছিলেন আলস্নাহ তার ওপর রহমত বর্ষণ করুক। এক জায়গায় দেখলাম আমি লিখেছি, 'ঃযব চষধরহঃরভভ'ং ধপঃরড়হং যধাব ংবৎরড়ঁংষু ষধপবৎধঃবফ :যব ৎবঢ়ঁঃধঃরড়হ ড়ভ :যব উবভবহফধহঃ রহংঃরঃঁঃরড়হ্থ! ও সবধহ ংবৎরড়ঁংষু?

যাই হোক, এখন অভিজ্ঞতা কিছুটা বেড়েছে। এখন বুঝি কেন আমি প্রথম দিককার সুপ্রিম কোর্টের ড্রাফট বুঝতে পারতাম না। আমার লিগ্যাল প্রসিডিং, ভাষা, কোর্ট কালচার ইত্যাদি সমন্ধে অনভিজ্ঞতা। এখন চেষ্টা করি, যত সম্ভব সহজ ভাষায় অল্প কথায় ড্রাফট লিখতে। আমার সিনিয়র সব সময়ই সহজ, প্রাঞ্জল ভাষায় ড্রাফট করার পক্ষপাতি ছিলেন, এখনো সব সময়ই বলেন, সহজ বোধগম্য ভাষা ব্যবহার করতে। চেষ্টা করে যাচ্ছি। তবে আমাদের আইনাঙ্গনের কালচারটাই এমন।

পরিবর্তন আসে অনেক ধীরে ধীরে। জহির ভাই চলিত ভাষায় ড্রাফট করার পক্ষপাতি ছিলেন, আমিও এখন চেষ্টা করি সব বাংলা ড্রাফট চলিত ভাষায় করতে। মাঝে মাঝে ক্লায়েন্টরাই আপত্তি করেন চলিত ভাষায় ড্রাফট করলে। কিছুদিন আগে এক মহিলা ক্লায়েন্ট এসেছেন একটা ঋণ চুক্তি ড্রাফট করাবেন বলে, চলিত ভাষায় ড্রাফট করে দেওয়ার পরে তিনি বললেন চলিত ভাষায় করা এগ্রিমেন্ট পড়ে নাকি মনে হয় জোর কম! আবার সাধু ভাষায় করে দিলাম, খুশি হয়ে বললেন, এখন অনেক জোরদার হয়েছে চুক্তি!

অনেক ছোট ভাইবোনেরা নতুন নতুন প্র্যাকটিসে ঢুকেছ। মাঝে মাঝে ড্রাফটিং এর বিষয়ে টিপস চায় অনেকে। ছোট মানুষ আমি, নিজেই ড্রাফটিং শিখছি এখনো, তাই টিপস দিতেও লজ্জা লাগে। আমার পুরাতন ড্রাফট দিতে লজ্জা লাগে, কারণ এইগুলা পড়ে হয়তো তারা ভুলটা শিখবে। কিছুটা সেলফ-রিফ্লেকশন আর কিছুটা অনুজদের জন্যই এই লেখা।

ভাষার মূল উদ্দেশ্যই হলো যোগাযোগ করানো। ভাষা যত সরল হয়, যোগাযোগ তত সহজ ও পরিপূর্ণ হয়। আইনি ড্রাফট করতে গেলে আমাদের অবশ্যই ফরম্যাট, নির্দিষ্ট টার্মস আর আনুষ্ঠানিক ভাষা ব্যবহার করতে হবে, কিন্তু এর ভেতর থেকেই ড্রাফট যতটা সহজে করা যাবে তত উৎকৃষ্ট হবে। এটা আমার কথা না, লিজেন্ডারি লর্ড ডেনিংয়ের শিক্ষা এটা! সবার উচিত মাঝে মাঝে ডেনিংয়ের রায় পড়া যেন এই শিক্ষাটার মেমোরি রিফ্রেশ থাকে! উন্নত হতে উন্নততর হোক সবার ড্রাফটিং। শুভকামনা সবার জন্য!

লেখক: আইনজীবী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে