সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সিঙ্গাপুরে প্রায় ২০ বছরের মধ্যে প্রথম কোনো নারীর মৃতু্যদন্ড কার্যকর

আইন ও বিচার ডেস্ক
  ০১ আগস্ট ২০২৩, ০০:০০

প্রায় ২০ বছরের মধ্যে এই প্রথম কোনো নারীর মৃতু্যদন্ড কার্যকর করল সিঙ্গাপুর। শুক্রবার এই মৃতু্যদন্ড কার্যকর করা হয়। দেশটির কর্মকর্তারা এটি নিশ্চিত করেছেন। খবর বিবিসি।

মৃতু্যদন্ড কার্যকর হওয়া সিঙ্গাপুরের ওই নাগরিকের নাম সারিদেউই জামানি। ২০১৮ সালে ৩০ গ্রাম হেরোইন পাচারের দায়ে তিনি দোষী সাব্যস্ত হন।

সিঙ্গাপুরে মাদক মামলায় দোষী সাব্যস্ত আরও একজনের মৃতু্যদন্ড কার্যকর করা হয়েছে চলতি সপ্তাহে। জামানির আগে মোহাম্মদ আজিজ বিন হুসাইনের মৃতু্যদন্ড কার্যকর করা হয়। ২০২২ সালের মার্চের পর থেকে মৃতু্যদন্ড কার্যকর করা আসামিদের মধ্যে জামানি ১৫তম। সিঙ্গাপুরে বিশ্বের সবচেয়ে কঠোর কিছু মাদকবিরোধী আইন রয়েছে। দেশটি মনে করে, সমাজের সুরক্ষায় এসব আইন প্রয়োজনীয়।

সিঙ্গাপুরের আইন এটি সুনির্দিষ্ট করে দিয়েছে যে, ৫০০ গ্রাম গাঁজা কিংবা ১৫ গ্রাম হেরোইন পাচারকালে কেউ ধরা পড়লে তার শাস্তি হবে মৃতু্যদন্ড। সিঙ্গাপুরের সেন্ট্রাল নারকোটিকস বু্যরো (সিএনবি) এক বিবৃতিতে বলেছে, ২০১৮ সালের ৬ জুলাই জামানির মৃতু্যদন্ডের রায় দেওয়া হয়েছিল। আইনের মধ্যে সম্পূর্ণ যথাযথ প্রক্রিয়া এক্ষেত্রে অনুসরণ করা হয়েছে। গত বছরের ৬ অক্টোবর রায়ের বিরুদ্ধে করা আপিল শহরের সর্বোচ্চ আদালত খারিজ করে দেয়। রাষ্ট্রপতির ক্ষমার জন্য একটি আবেদনও ব্যর্থ হয়েছে, কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে।

গেল বুধবার মোহাম্মদ আজিজ বিন হুসাইনের মৃতু্যদন্ড কার্যকর করা হয়। ২০১৭ সালে ৫০ গ্রাম হেরোইন পাচারের মামলায় তার মৃতু্যদন্ডের সাজা হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে