সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পিএইচডি পদবি ব্যবহারের অনুমতি পেলেন প্রধান বিচারপতির একান্ত সচিব

আইন ও বিচার ডেস্ক
  ০১ আগস্ট ২০২৩, ০০:০০

ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) পদবি ব্যবহার করার অনুমতি পেয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর একান্ত সচিব যুগ্ম জেলা ও দায়রা জজ মো. আরিফুল ইসলাম। সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গত ২৭ জুলাই এ বিষয়ে একটি স্মারক জারি করা হয়েছে।

এতে বলা হয়, সরকারের অনুমোদনক্রমে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করায় মো. আরিফুল ইসলামকে নামের পূর্বে ওই পদবি ব্যবহারের অনুমতি প্রদান করা হলো।

উলেস্নখ্য, অধস্তন (বিচারিক) আদালতের জেলা জজ, জেলা দায়রা জজ, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং অন্যান্য ম্যাজিস্ট্রেটের নামের আগে ডক্টর, ব্যারিস্টার বা অন্য কোনো পদবি ব্যবহার করা যাবে না মর্মে নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট।

একটি হত্যা মামলায় আসামি রিকল (পুনতলব) করার আবেদনের শুনানির সময় স্বপ্রণোদিত হয়ে ২০১৯ সালের ৭ জুলাই এ আদেশ দেন (বর্তমানে আপিল বিভাগে কর্মরত) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

সেদিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ। তিনি জানান, হাইকোর্ট মামলার নথিপত্রে দেখতে পান ওই মামলার বিচারকের নামের আগে ডক্টর লেখা আছে। হাইকোর্ট এ সময় বলেন, একজন বিচারক বিচারকই। তার অন্য কোনো পরিচয় নেই। এখন থেকে অধস্তন আদালতের বিচারকদের নামের আগে ডক্টর বা এ ধরনের কোনো শব্দ চয়ন বা ব্যবহার করা যাবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে