সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

অরুণাচলে স্বামীর বিরুদ্ধে নাবালক বোনকে দিয়ে ধর্ষণের মিথ্যা মামলা নারীর জেল-জরিমানা

আইন ও বিচার ডেস্ক
  ০৮ আগস্ট ২০২৩, ০০:০০

বাড়িতে অনেক অশান্তি করতেন স্বামী। তাই ত্যক্তবিরক্ত স্ত্রী উচিত শিক্ষা দেওয়ার ফন্দি আঁটলেন। নিজের নাবালক বোনকে প্ররোচিত করে ধর্ষণের মিথ্যা মামলা ঠুকে দিলেন স্বামীর বিরুদ্ধে। কিন্তু্তু আদালতে নিজেই পেলেন উচিত শিক্ষা।

ভারতের অরুণাচল প্রদেশ রাজ্যের পূর্ব সিয়াং জেলায় এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় ওই মহিলাকে এক মাসের কারাদন্ডের নির্দেশ দিয়েছেন অরুণাচলের আদালত। পাশাপাশি আদালত তাকে ২০,০০০ টাকা জরিমানা করেছে। তবে বোন নাবালিকা হওয়ার কারণে তার বিরুদ্ধে আদালত কোনো ব্যবস্থা নেননি।

আদালতের বিচারক জানিয়েছেন, এই আইনের বিষয়টি খুব পরিষ্কার। পকসো আইন যেন কেউ অপব্যবহার না করে।

এদিকে দন্ডিত নারীর আইনজীবী জানিয়েছেন, স্বামী বাড়িতে অনেক অশান্তি করতেন। সে কারণে উপায়ন্তর না পেয়ে ওই মহিলা এই অভিযোগ করতে বাধ্য হন। বারবার পুলিশের কাছে অভিযোগ জানিয়েও কোনো লাভ হয়নি। সে কারণেই তিনি এই কান্ড করতে বাধ্য হন। সে কারণে শ্যালিকাকে দিয়ে দুলাভাইয়ের বিরুদ্ধে এই অভিযোগ করান।

এ বিষয়ে সরকারি কৌঁসুলি জানিয়েছেন, এ নিয়ে কাউকে রেহাই দেওয়া ঠিক নয়। কারণ এভাবে মিথ্যে অভিযোগ করাটা একটা প্রবণতা হয়ে যাবে। এ নিয়ে একটা বার্তা দেওয়া দরকার। না হলে একটা ভুল প্রবণতা তৈরি হবে। ওই মহিলার বোন নাবালিকা হওয়ার জন্য তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তবে আদালত জানিয়েছে, একজন নিরীহ ব্যক্তির ওপর এই ধরনের অভিযোগ আরোপ করাটা ঠিক নয়। এটা আইনের অপব্যবহার। এভাবে কারোর ওপর মিথ্যা অভিযোগ দায়ের করা যায় না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে