সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আইনজীবী তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষার ফরম পূরণ শুরু হয়েছে

আইন ও বিচার ডেস্ক
  ২২ আগস্ট ২০২৩, ০০:০০

বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেট তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষার অনলাইন ফরম পূরণ কার্যক্রম শুরু হয়েছে। বিধি অনুযায়ী যাদের ৬ মাসের শিক্ষানবিশ কাল ইতোমধ্যে পূর্ণ হয়েছে তারা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন।

আইনজীবীদের সনদ প্রদান ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের সচিব সিনিয়র জেলা ও দায়রা জজ ডক্টর ওয়াহিদুজ্জামান শিকদার সই করা বিজ্ঞপ্তিতে ২০ আগস্ট এ তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আজ বিকাল ৫টা থেকে অনলাইনে (যঃঃঢ়://নধৎ.ঃবষবঃধষশ.পড়স.নফ) ফরম পূরণ কার্যক্রম শুরু হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ফরম পূরণ কার্যক্রম চলবে। নির্ধারিত তারিখ ও সময় অতিবাহিত হওয়ার পর অনলাইন ফরম পূরণ অ্যাপিস্নকেশন প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে এবং এমসিকিউ পরীক্ষার ফরম পূরণের আর কোনো সুযোগ থাকবে না।

বাংলাদেশ লিগ্যাল প্র্যাকটিশনার্স অ্যান্ড বার কাউন্সিল অর্ডার অ্যান্ড রুলস-১৯৭২ এর ২৭ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী যোগ্য ব্যক্তিরা যাদের ৬ মাসের শিক্ষানবিশ কাল ইতোমধ্যে পূর্ণ হয়েছে অথবা আগামী ২০ সেপ্টেম্বর তারিখে পূর্ণ হবে এবং বিধি নম্বর ৬০(১)-এর দ্বিতীয় শর্ত মোতাবেক যোগ্য আগ্রহী প্রার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। এমসিকিউ পরীক্ষায় প্রধানত দুই ধরনের প্রার্থী রয়েছেন। যথা- রেগুলার প্রার্থী ও রি-অ্যাপিয়ার প্রার্থী। আগামী ২০ সেপ্টেম্বর রেজিস্ট্রেশনের মেয়াদ বহাল থাকবে এই ধরনের প্রার্থী যারা ইতোপূর্বে কোনো এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করেনি এবং যাদের রেজিস্ট্রেশন মেয়াদ আগামী ২০ সেপ্টেম্বর তারিখে উত্তীর্ণ হওয়ায় নতুন করে রি-রেজিস্ট্রেশন করবেন এই দুই ধরনের প্রার্থী রেগুলার ক্যান্ডিডেট হিসেবে ফরম পূরণ করতে পারবেন।

পক্ষান্তরে, যে সব প্রার্থী ইতোপূর্বে এক বা একাধিকবার এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ও যাদের রেজিস্ট্রেশনের মেয়াদ আগামী ২০ সেপ্টেম্বর তারিখে বলবৎ থাকবে কেবলমাত্র সেই সব প্রার্থী রি-অ্যাপিয়ার প্রার্থী হিসেবে অনলাইনে ফরম পূরণ করতে পারবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে