সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কেনিয়ার ভুয়া আইনজীবী জিতেছেন ২৬ মামলা

আইন ও বিচার ডেস্ক
  ২৪ অক্টোবর ২০২৩, ০০:০০

একটি নয়, দুটি নয়, একে একে জিতেছেন ২৬টি মামলা। কিন্তু জানা গেল তিনি আসলে আইনজীবীই নন। গোমর ফাঁস হওয়ায় পুলিশ ওই ভুয়া আইনজীবীকে গ্রেপ্তার করেছে। এমনই ঘটনা ঘটেছে আফ্রিকার দেশ কেনিয়ায়। নাইজেরিয়াভিত্তিক সংবাদমাধ্যম নাইজেরিয়া ট্রিবিউনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ব্রায়ান মুয়েন্ডা নামের অভিযুক্ত ওই ব্যক্তি নিজেকে কেনিয়া হাইকোর্টের একজন আইনজীবী হিসেবে পরিচয় দিতেন। তিনি ম্যাজিস্ট্রেট আদালত, আদালতের আপিল বিভাগ ও হাইকোর্টে মামলা লড়েছেন। তবে কখনোই বিচারকরা তার যোগ্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেননি।

সম্প্রতি এক আইনজীবী ব্রায়ানের নামে অভিযোগ দিলে তাকে গ্রেপ্তার করা হয়। এ নিয়ে নাইরোবির ব্যাঞ্চ অব দ্য ল' সোসাইটি অব কেনিয়ার পক্ষ থেকে এক্সে দেওয়া এক পোস্টে বলা হয়, ব্রায়ান মুয়েন্ডা কেনিয়া হাইকোর্টের কোনো অ্যাডভোকেট না। সোসাইটির রেকর্ডে তার নাম নেই।

একটি জরুরি বৈঠকের পর কেনিয়ার ল' সোসাইটি জানিয়েছে যে, ব্রায়ান অবৈধভাবে তাদের পোর্টালে প্রবেশ করে নিজের ছবি ও পেশাগত প্রোফাইল আপলোড করেছিল। অভিযুক্ত ব্যক্তির নামের সঙ্গে আরেক আইনজীবীর নামের মিল থাকায় এমনটি করা গেছে।

এদিকে ভুক্তভোগী ওই আইনজীবী কেনিয়ার ল' সোসাইটির পোর্টালে ঢুকতে না পারায় সংশ্লিষ্ট দপ্তরে অভিযোগ দেন। পরে কেনিয়ার আইটি বিভাগ গত ২৮ সেপ্টেম্বর তদন্ত করে দেখতে পারে যে, পোর্টালে তথ্য থাকলেও ওই ব্যক্তি সিস্টেমে ঢুকতে পারছেন না। আর সেখানে দেওয়া ইমেইলটিও ভুক্তভোগী ব্যক্তির না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে