সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য বার কাউন্সিলের নির্দেশনা

লিখিত পরীক্ষার জন্য সংশ্লিষ্ট প্রত্যেক প্রার্থীকে নতুন করে প্রবেশপত্র অনলাইন থেকে ডাউনললোড ও রঙিন প্রিন্ট করে নিতে হবে।
আইন ও বিচার ডেস্ক
  ১২ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির (এনরোলমেন্ট) লিখিত পরীক্ষা ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। আসন্ন পরীক্ষার্থীয় অংশগ্রহণকারীদের জন্য কিছু নির্দেশনা দিয়েছে বার কাউন্সিল। বার কাউন্সিলের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৭ নভেম্বর অনুষ্ঠিত এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা প্রয়োজনীয়সংখ্যক পরীক্ষাকেন্দ্র প্রাপ্তি সাপেক্ষে ২৩ ডিসেম্বর সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ৪ ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষার জন্য সংশ্লিষ্ট প্রত্যেক প্রার্থীকে নতুন করে প্রবেশপত্র অনলাইন থেকে ডাউনললোড ও রঙিন প্রিন্ট করে নিতে হবে। এ কারণে ওই লিখিত পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক সব প্রার্থীকে লিখিত পরীক্ষার অনলাইন ডেটাবেজে অন্তর্ভুক্ত হতে হবে।

এ লিখিত পরীক্ষায় দুই ধরনের প্রার্থী রয়েছেন-

১. রেগুলার প্রার্থী, যারা বর্তমান বর্ষের অর্থাৎ ১৭ নভেম্বর তারিখের এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এই প্রার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমেই রেগুলার ক্যান্ডিডেট অপশন নির্বাচন করবেন এবং পর্যায়ক্রমে নির্দেশনা অনুযায়ী ধাপে ধাপে অগ্রসর হয়ে নিজেদের প্রোফাইল সাবমিট করে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করবেন।

২. রি-অ্যাপিয়ার্ড প্রার্থী, যারা বার কাউন্সিল বিধি ৬০এ(৩) অনুযায়ী ২০২২ সালের ১৭ জুন অনুষ্ঠিত এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু এরপর ২০২২ সালের ১৭ সেপ্টেম্বর লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ/অংশগ্রহণে ব্যর্থ। এমন প্রার্থীরা ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমেই রি-অ্যাপিয়ার্ড ক্যান্ডিডেট অপশন নির্বাচন করবেন এবং আগের সেশনের এমসিকিউ অথবা লিখিত যে পরীক্ষায় তিনি অংশগ্রহণ করেছিলেন, তা চিহ্নিত করে ধাপে ধাপে নির্দেশনা অনুযায়ী অগ্রসর হবেন।

রেগুলার প্রার্থীদের করণীয়

রেগুলার প্রার্থীদের এই ওয়েবসাইটে প্রবেশ করে নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট ফিল্ডে নিজ নিজ বার কাউন্সিল রেজিস্ট্রেশন নম্বর (৯ ডিজিট), বার কাউন্সিল রেজিস্ট্রেশন কন্ট্রাক্ট ডেট ও জন্ম তারিখ এন্ট্রি করে সাবমিট বাটনে ক্লিক করে লিখিত পরীক্ষার অনলাইন পস্ন্যাটফর্মে প্রবেশ করতে হবে।

এরপর প্রার্থীরা এমসিকিউ পরীক্ষার তথ্য পর্যায়ক্রমে দেখবেন এবং প্রতিটি ধাপে ফরম পূরণ সম্পন্ন করে ফাইনাল সাবমিট করবেন এবং অনলাইনে প্রাপ্ত অ্যাপিস্নক্যান্ট কপি ডাউনলোড ও প্রিন্ট করে নেবেন। অ্যাপিস্নক্যান্ট কপিতে দেওয়া ইউজার আইডি ব্যবহার করে পরবর্তী সময়ে লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। অনলাইনে প্রোফাইল সাবমিটের এই প্রক্রিয়ার মাধ্যমে রেগুলার প্রার্থীদের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত হবে। রেগুলার প্রার্থীদের কোনো ধরনের ফি দিতে হবে না।

রি-অ্যাপিয়ার্ড প্রার্থীদের করণীয়

লিখিত পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক রি-অ্যাপিয়ার্ড প্রার্থীদের অনলাইনে ফরম পূরণ এবং পরীক্ষার ফি প্রদান করতে হবে। সংশ্লিষ্ট প্রার্থীদের এই ওয়েবসাইটে প্রবেশ করে নির্দেশনা অনুযায়ী নির্দিষ্ট ফিল্ডে নিজ নিজ বার কাউন্সিল রেজিস্ট্রেশন নম্বর (৯ ডিজিট), বার কাউন্সিল রেজিস্ট্রেশন কন্ট্রাক্ট ডেট ও জন্ম তারিখ এন্ট্রি করে সাবমিট বাটনে ক্লিক করে লিখিত পরীক্ষার অনলাইন পস্ন্যাটফর্মে প্রবেশ করতে হবে।

২০২২ সালের ১৭ জুন তারিখের এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষার সংশ্লিষ্ট প্রার্থীরা আসন্ন লিখিত পরীক্ষার অনলাইন ডেটাবেজে নিজ নিজ ফরম পূরণ সম্পন্ন করতে পারবেন। অনলাইনে ফরমটি ফাইনাল সাবমিট করার পর অ্যাপিস্নক্যান্ট কপি প্রিন্ট করে নিতে হবে।

অ্যাপিস্নক্যান্ট কপিতে দেওয়া ইউজার আইডি ব্যবহার করে এবং নির্দেশনা অনুসরণ করে রি-অ্যাপিয়ার্ড পরীক্ষার্থীরা পরীক্ষার ফি বাবদ মোট ১ হাজার ৬২০ টাকায় যে কোনো একটি টেলিটক প্রিপেইড নম্বর থেকে জমা দিতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে