সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মামলার চাপ সামলাতে নতুন প্রযুক্তি গ্রহণ করলেন কলকাতা হাইকোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ১৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০

মামলার চাপ দ্রম্নত সামলাতে আধুনিক প্রযুক্তির শরণাপন্ন হলেন কলকাতা হাইকোর্ট। রাজ্যের বিচার প্রক্রিয়ায় গতি আনতে এখন থেকে উন্নতমানের সফটওয়্যার ব্যবহার করা হবে হাইকোর্টের দৈনন্দিন কাজে। শুক্রবার হাইকোর্টের জুডিশিয়াল অফিসারদের সেই নতুন প্রযুক্তি আনুষ্ঠানিকভাবে তুলে দিলেন হাইকোর্টের প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারপতিরা।

উন্নতমানের ওই সফটওয়্যারের নাম ড্রাগন লিগাল ইন্ডিয়ান অ্যাকসেন্ট ডিকটেশন সফটওয়্যার। অত্যাধুনিক এই সফটওয়্যারের ব্যবহারিক প্রয়োগ যেমন সহজ। তেমনই এই প্রযুক্তি নিরাপত্তার দিক থেকেও অনেক উন্নত। কলকাতা হাইকোর্ট মনে করেছে, এর ব্যবহারে বিচারপ্রক্রিয়া সংক্রান্ত কাজ আরও দ্রম্নত গতিতে হবে। সেই ভাবনা থেকেই শুক্রবার হাইকোর্টের কেন্দ্রীয় প্রকল্প সমন্বয় কমিটি ৯২০টি সফটওয়্যার তুলে দেন জুডিশিয়াল অফিসারদের হাতে।

কলকাতা হাইকোর্টের অধীনে থাকা আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এবং পশ্চিমবঙ্গের জুডিশিয়াল অফিসাররা এই সফটওয়্যার হাতে পেয়েছেন। তাদের এই সফটওয়্যার দেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। তার সঙ্গে ছিলেন বিচারপতি তপোব্রত চক্রবর্তী, বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মৌসুমী ভট্টাচার্যও।

কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, জুডিশিয়াল অফিসারদের হাতে এই সফটওয়্যার তুলে দিতে খরচ হয়েছে প্রায় চার কোটি টাকা। প্রসঙ্গত, এর আগে প্রায় ১০ কোটি টাকা খরচ করে জুডিশিয়াল অফিসারদের ল্যাপটপ বিতরণ করেছিলেন হাইকোর্ট কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে