সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অবকাশে নির্বাচন সংক্রান্ত মামলা শুনবেন হাইকোর্টের দুটি বেঞ্চ

আইন ও বিচার ডেস্ক
  ১৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০

নির্বাচন কমিশন আইন ও বিধিসংক্রান্ত বিষয়াদিসহ জরুরি রিটের শুনানি গ্রহণ করতে হাইকোর্ট বিভাগে দুটি বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এই দুই বেঞ্চকে এ সংক্রান্ত রিট শুনানির এখতিয়ার দিয়ে প্রধান বিচারপতির আদেশ জারি করা হয়েছে।

জাতীয় সংসদ নির্বাচনে যেসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল এবং আপিল নামঞ্জুর করা হয়েছে, সেসব প্রার্থী হাইকোর্টে রিট করে প্রতিকার চেয়ে থাকেন। মূলত সেইসব রিটের শুনানি হবে এই দুই বেঞ্চে।

বেঞ্চগুলো হলো- বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উলস্নাহর বেঞ্চ এবং বিচারপতি মো. ইকবাল কবির ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের বেঞ্চ।

এছাড়া সুপ্রিম কোর্টের অবকাশকালীন সময়েও ১৯ ডিসেম্বর মঙ্গলবার থেকে ১ জানুয়ারি সোমবার পর্যন্ত এই দুই বেঞ্চ নির্বাচন সংক্রান্ত রিটের শুনানি গ্রহণ করবেন। এ বিষয়ে প্রধান বিচারপতির এ সংক্রান্ত পৃথক আদেশ জারি করা হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র- যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮ শতাংশ বা ৭৩ শতাংশ।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছিল। ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে