শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১১ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

নতুন আইফোন

নেটওয়ার্ক না থাকলেও কল করার সুবিধা মিলবে

ম বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুও-এর বরাতে এমন খবর প্রকাশ করেছে সি নেট, অ্যাপল ইনসাইডারসহ বেশ কয়েকটি প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম।

মিং চি কুও-এর দাবি, কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ সংবলিত লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল। পরিষেবা দেওয়া হবে গেস্নাবালস্টারের উপগ্রহ ব্যবহার করে। আর তা সম্ভব হলে এটাই হবে প্রথম কোনো স্মার্টফোন, যেখানে স্যাটেলাইট কলের সুবিধা থাকবে।

যদিও এসংক্রান্ত বস্নুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল ছাড়াও একাধিক সংস্থা এমন ফিচার নিয়ে কাজ করছে। তবে আইফোন-১৩ ফোনে নেটওয়ার্ক ছাড়া জরুরি বার্তা-আদান প্রদানের সুবিধা থাকতে পারে। গুঞ্জন আছে, নতুন আইফোন-১৩ তে থাকতে পারে চারটি মডেল-আইফোন-১৩, আইফোন-১৩ প্রো, আইফোন-১৩ প্রো ম্যাক্স ও আইফোন-১৩ মিনি। ডিসপেস্ন মিনি ভার্সনের ৫ দশমিক ৪ ইঞ্চি ও প্রো ভার্সনের ৬ দশমিক ১ ইঞ্চি হতে পারে।

অনলাইনে প্রাথমিক পর্যায়ের শিক্ষকদের শিশুশিক্ষার কর্মশালা

ম বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক

চাইল্ড সেন্ট্রিক ক্রিয়েটিভ সেন্টার-ফোরসি প্রাথমিক পর্যায়ের শিক্ষকদের জন্য আয়োজন করছে আর্লি গ্রেড রিডিং ইনস্ট্রাকশন বিষয়ক কর্মশালা। ২৫ ও ২৬ সেপ্টেম্বর অনলাইনে অনুষ্ঠিতব্য কর্মশালাটিতে সহযোগিতা করছে এডুকো বাংলাদেশ ও ইএমকে সেন্টার।

এই আয়োজনে গেস্ট অব অনার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক অধ্যাপক ও টিচার্স ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের পরিচালক এম নাজমুল হক। প্রশিক্ষক হিসেবে থাকবেন মালালা ফান্ড বাংলাদেশের প্রতিনিধি ও ব্রিটিশ কাউন্সিলের স্কুল বিভাগের সাবেক পরিচালক এমএইচ তানসেন এবং এডুকো বাংলাদেশের হেড অব এডুকেশন কোয়ালিটি অ্যাসিউরেন্স অ্যান্ড কমপস্নায়েন্স গোলাম কিবরিয়া। সঞ্চালনা করবেন ফোরসির সেক্রেটারি অব রিসার্চ অ্যান্ড ডকুমেন্টেশন সিয়াম আনোয়ার। আয়োজকদের মতে, আনুষ্ঠানিক শিক্ষা গ্রহণের শুরু রিডিং বা পঠন দিয়ে। শিশুর কার্যকর শিক্ষার জন্য সবার আগে দরকার পঠন দক্ষতা। এ ক্ষেত্রে একটি শিশুর পঠন দক্ষতা বৃদ্ধিতে একজন শিক্ষকের প্রশিক্ষণ থাকা প্রয়োজন।

\হ৮ সেপ্টেম্বরের মধ্যে আর্লি বার্ডের সুযোগে রেজিস্ট্রেশন করতে পারবেন।

রেজিস্ট্রেশন ও বিস্তারিত : ভড়ৎসং.মষব/ঈতফঈখহন৭াঊপএ৪াঔঢ৭ অথবা ৪পনধহমষধফবংয@মসধরষ.পড়স

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে