সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এটুআই এবং নেটকম লার্নিংয়ের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

আধুনিক প্রযুক্তিতে দক্ষতা ও কর্মসংস্থান সৃষ্টিতে একসঙ্গে কাজ করার লক্ষ্যে এটুআই এবং নেটকম লার্নিংয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রোববার রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

দেশের বেকারত্ব সমস্যার সমাধানে স্মার্ট কর্মসংস্থান ইকোসিস্টেম তৈরিতে বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় এআই-রোবটিক্সসহ বিশ্বের সময়োপযোগী আধুনিক প্রযুক্তির বিষয়ে দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে একসঙ্গে কাজ করবে এসপায়ার টু ইনোভেট-এটুআই এবং নেটকম লার্নিং গেস্নাবাল লিমিটেড।

এটুআই'র প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) মো. মামুনুর রশীদ ভূঞা এবং নেটকম লার্নিং গেস্নাবালের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মামুন সরদার (রাসেল সরদার) নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।

এই সমঝোতা স্মারকের আওতায় দেশের চাকরিপ্রত্যাশীদের সময়োপযোগী কারিগরি দক্ষতা বৃদ্ধিতে এটুআইয়ের ই-লার্নিং পস্ন্যাটফর্ম 'মুক্তপাঠ' এবং দক্ষতা ও কর্মসংস্থান-বিষয়ক ম্যাচমেকিং পস্ন্যাটফর্ম 'নাইস' একত্রে নেটকম লার্নিং গেস্নাবাল লিমিটেডের সঙ্গে সমন্বয় করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-রোবটিক্স চতুর্থ শিল্পবিপস্নবের আধুনিক প্রযুক্তির বিষেয় প্রশিক্ষণের মাধ্যমে দেশের চাকরিপ্রত্যাশীদের দক্ষতা উন্নয়ন ও জব মার্কেটে কর্মসংস্থানের সুযোগ তৈরি ও বৃদ্ধিতে কাজ করবে সংশ্লিষ্ট দুই প্রতিষ্ঠান।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কর্মোপযোগী শিক্ষা ও কর্মসংস্থান বৃদ্ধিতে সরকার বিশেষ অগ্রাধিকার দিয়েছে বলে উলেস্নখ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের স্বপ্ন পূরণে দেশে কর্মসংস্থান বৃদ্ধির জন্য স্মার্ট পরিবেশ তৈরিকে প্রাধান্য দেওয়া হয়েছে। এতে দেশের বিপুলসংখ্যক শিক্ষিত জনগোষ্ঠী স্মার্ট নাগরিক হওয়ার জন্য প্রয়োজনীয় কারিগরি দক্ষতায় বিকশিত হবে, যা স্থানীয় এবং বৈশ্বিক শ্রমবাজারে অন্তর্ভুক্তিতে বিশেষ ভূমিকা রাখবে।

এ সময় অনুষ্ঠানে এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, পলিসি অ্যানালিস্ট ও হেড (ফিউচার অব এডুকেশন) মো. আফজাল হোসেন সারওয়ার, স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন স্পেশালিস্ট এইচ.এম. আসাদ-উজ-জামান, হেড (কমার্সিয়াল অ্যান্ড স্ট্র্যাটেজি) রেজওয়ানুল হক জামি, হেড অব কালচার ও কমিউনিকেশনস পূরবী মতিনসহ নেটকম গেস্নাবাল লার্নিং এবং এটুআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে