সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ওয়াইফাই দিয়ে কলিং

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০

কল করতে গিয়ে নেটওয়ার্ক সমস্যায় পরা নিত্ত্যকার ঘটনা। আবার কখনো কখনো কিছু কিছু সিমে এলাকা বা জায়গাভেদে নেটওয়ার্ক সমস্যা দেখা দেয়। সিমে পর্যাপ্ত ব্যালেন্স থাকার পরও নেটওয়ার্ক না থাকার কারণে কল করা যায় না। এমন সমস্যা থেকে উত্তরণে আছে ঠড়ডরভর বা ভয়েস ওভার ওয়াইফাই। যেখানে ওয়াইফাই দিয়ে কল করা যাবে।

ঠড়ডরভর কী? : ভয়েস ওভার ওয়াইফাই হলো- ওয়াইফাই নেটওয়ার্কে সংযুক্ত মোবাইল ডিভাইসগুলো থেকে ভয়েস ওভার আইপি প্রযুক্তি ব্যবহার করে বাণিজ্যিক টেলিফোন নেটওয়ার্ক ব্যবহার করা। ইন্টারনেট এক্সেসযোগ্য মোবাইল ফোনে লাইসেন্সবিহীন স্পেকট্রাম এবং পাবলিক ওয়াইফাই অ্যাক্সেস পয়েন্ট ব্যবহার করা। আমরা এখন প্রায়ই স্মার্টফোনগুলোতে ভয়েস ওভার খঞঊ দেখতে পাই। যেখানে ৪জি নেটওয়ার্কের স্ট্যান্ডার্ড রূপ ব্যবহার করা হয়। কিন্তু যখন মোবাইল নেটওয়ার্ক থাকবে তখন কাজ করবে ভো ওয়াইফাই। এর অন্যতম সুবিধা হলো- এটি কোনো ধরনের মোবাইল নেটওয়ার্ক ব্যবহার না করেই কল করা যায় এবং ওয়াইফাই ব্যবহার করে চালানো যায়। অনেকটা ওয়াকিটকির মতো।

ওয়াইফাই কল দেয়ার এই সুবিধা ইতোমধ্যে অনেক ফোনেই চালু হয়েছে। আবার সিম কোম্পানিগুলোও এই ফিচার চালু করছে। সিমের ব্যালেন্স শেষ হয়ে গেলে ডাটার মাধ্যমে কল করা যাবে। তবে ওয়াইফাই অঞ্চলের মধ্যে থাকলে ওয়াফাই কলিংয়ের সুবিধাও নেওয়া যাবে। তবে ওয়াইফাই কলিং বিনামূল্যে নয়। পরে সিম কোম্পানি কলের জন্য ব্যালেন্স কেটে নেবে।

আইফোনে ওয়াইফাই কলিং চালু করতে সেটিং থেকে মোবাইল ডাটা অপশনে যেতে হবে। এরপর ওয়াফাই কলিং চালু করতে হবে। এন্ড্রয়েড ফোনগুলোতে মোবাইল নেটওয়ার্ক অপশন থেকে সিমে গিয়ে চালু করতে হবে এই ফিচার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে